× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আদর্শ প্রকাশনীর সেই বই কলকাতায় বিক্রি না করতে অনুরোধ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩ ২১:৫৩ পিএম

সোমবার অমর একুশে গ্রন্থমেলা নিয়ে বাংলা একাডেমির সংবাদ সম্মেলন। প্রবা ফটো

সোমবার অমর একুশে গ্রন্থমেলা নিয়ে বাংলা একাডেমির সংবাদ সম্মেলন। প্রবা ফটো

আদর্শ প্রকাশনী থেকে প্রকাশিত ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ শিরোনামের বইটি ভারতের কলকাতা বইমেলায় প্রদর্শন বা বিক্রি না করতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। সমিতির অফিস নির্বাহী আবদুল্লাহ আল মাহমুদ চৌধুরীর সই করা চিঠিতে এই অনুরোধ জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আদিষ্ট হয়ে আপনার সদয় অবগতি এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানানো যাচ্ছে যে, আপনার প্রকাশনা সংস্থা ‘আদর্শ’ থেকে প্রকাশিত ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ লেখক- ফাহাম আব্দুস সালামের বইটি ৪৬তম কলকাতা আন্তর্জাতিক পুস্তক মেলা ২০২৩-এ প্রদর্শন ও বিক্রয় করা থেকে বিরত থাকার জন্য বলা হলো।

এ বিষয়ে জানতে আদর্শ প্রকাশনীর প্রধান নির্বাহী ও স্বত্বাধিকারী মাহাবুব রাহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটির লেখক ফাহাম আব্দুস সালাম বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বড় মেয়ে শামারুহ মির্জার স্বামী। তার লেখা বইটি প্রকাশের কারণে আদর্শকে এবারের একুশে বইমেলায় স্টল বরাদ্দ দেওয়া হয়নি বলে অভিযোগ করেছিলেন প্রকাশক মাহাবুব রাহমান।

আপত্তি ওঠার পর বিতর্কিত বইটি মেলায় ‘প্রদর্শন না করার শর্ত’ মেনে নিয়ে স্টল বরাদ্দের আবেদন করেছিল আদর্শ। কিন্তু গত রবিবার (২৯ জানুয়ারি) বিকালে বইমেলা পরিচালনা কমিটির সভায় আগের সিদ্ধান্ত বহাল রাখা হয়। চিঠি দিয়ে তা আদর্শকে জানিয়ে দেওয়া হয়।

সোমবার (৩০ জানুয়ারি) অমর একুশে গ্রন্থমেলা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, অনেক বিতর্কের পর বইটি মেলায় রাখবে না অঙ্গীকার করে মেলায় স্টল চেয়েছিলো আদর্শ। আমি সেই আবেদনের বিষয়ে মেলা পরিচালনা কমিটিকে জানাই। তারা সিদ্ধান্ত নিয়েছে, আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া যাবে না। বাংলা একাডেমি ও বইমেলার নীতিমালা লঙ্ঘন করলে আইন তো সবার জন্য সমান হবে।

বইটি নিয়ে আপত্তির বিষয়ে বাংলা একাডেমি বলছিল, আদর্শ প্রকাশিত বইটির ১৫ নম্বর পৃষ্ঠায় বাঙালি জাতিসত্তা; ১৬ নম্বর পৃষ্ঠায় বিচার বিভাগ, বিচারপতিগণ, বাংলাদেশের সংবিধান, বাংলাদেশ জাতীয় সংসদের সদস্যবৃন্দ; ২০ নম্বর পৃষ্ঠায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ; ৭১ নম্বর পৃষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে অশ্লীল, রুচিগর্হিত, কটাক্ষমূলক বক্তব্য প্রদান করা হয়েছে। উপর্যুক্ত বক্তব্য সংবিধানের ৩৯ (২) অনুচ্ছেদে বর্ণিত মত প্রকাশের স্বাধীনতা, যুক্তিসঙ্গত বিধিনিষেধ সাপেক্ষে বাক ও ভাব-প্রকাশের স্বাধীনতার অধিকারের পরিপন্থি। যারা গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে বাংলা একাডেমির প্রতি নিন্দা জ্ঞাপন করেছেন, আমাদের বিশ্বাস তারা এ বিতর্কিত বইটি পাঠ করেননি অথবা পাঠ করলেও বাংলাদেশের সংবিধানের ৩৯ (২) এর মর্মার্থ অনুধাবন করতে সক্ষম হননি।

বাংলা একাডেমির এই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন আদর্শ প্রকাশনীর প্রধান নির্বাহী ও স্বত্বাধিকারী মাহাবুব রহমান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা