× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভাষা দিবসের আলোচনায় ড. দিলারা চৌধুরী

ভাষা নিয়ে রাজনীতি হয়েছে, চর্চা কম

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ০১:২৭ এএম

শিক্ষাবিদ ড. দিলারা চৌধুরী। সংগৃহীত ছবি

শিক্ষাবিদ ড. দিলারা চৌধুরী। সংগৃহীত ছবি

এদেশে ভাষা নিয়ে যত রাজনীতি হয়েছে, চর্চা তার চেয়ে কম হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষাবিদ ড. দিলারা চৌধুরী। 

সোমবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর বিজয়নগরে ভাষা দিবসের আলোচনা সভায় তিনি এই মন্তব্য করেন। আমার বাংলাদেশ পার্টির উদ্যোগে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এই আলোচনা সভা হয়।

দিলারা চৌধুরী বলেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশে চেতনার নামে অনেক রাজনীতি হয়েছে। নানা অনুষ্ঠান হচ্ছে প্রতিবছর, কিন্তু ভাষাচর্চার ক্ষেত্রে বলার মতো কিছুই আমরা করতে পারিনি।

তিনি বলেন, জ্ঞানবিজ্ঞান চর্চার একটি বড় অংশ হচ্ছে বিদেশি বইয়ের অনুবাদ। কিন্তু এদেশে অনুবাদ সাহিত্য খুবই দুর্বল এবং অপ্রতুল। উচ্চশিক্ষা এবং গবেষণার ক্ষেত্রে রেফারেন্স বই হিসেবে উল্লেখ করার মতো অনূদিত কোনো বই পাওয়া যায় না। এর পেছনের কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে স্বাধীন গবেষণা করতে দেওয়া হয় না, বরং অযোগ্যরা ক্ষমতাবানদের পদলেহন করে সুবিধা ভোগ করে থাকে।

দিলারা চৌধুরী আরও বলেন, শহীদ মিনার যে শিক্ষা দেয়, জাতি হিসেবে তা থেকে আমরা অনেক দূরে সরে গেছি। আজ আমরা সবই মেনে নিই, বিশ্ববিদ্যালয়ের মেয়েদের পতিতাবৃত্তি করতে বাধ্য করা হচ্ছে। তাও আমরা মেনে নিচ্ছি।

আমার বাংলাদেশ পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে এবং দলের সিনিয়র সহকারী সদস্য সচিব আনোয়ার সাদাত টুটুলের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য দেন দলের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম ও সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু। বিশেষ অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ড. সুকোমল বড়ুয়া ও সাংস্কৃতিক সংগঠক আরজুমান্দ আরা বকুল।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল মামুন রানা, যুব পার্টির আহ্বায়ক এবিএম খালিদ হাসান, অর্থ সম্পাদক আমিনুল ইসলাম এফসিএ, মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসাইন, যুব পার্টির সদস্য সচিব শাহাদাতুল্লাহ টুটুলসহ কেন্দ্রীয় ও মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতারা। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে শুদ্ধচিত্ত সাংস্কৃতিক সংসদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা