× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিভিন্ন ভাষার শিল্পীদের কণ্ঠে একুশে ফেব্রুয়ারির গান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩২ পিএম

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০৬ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' বাংলাদেশের শহীদদের স্মরণে জাপানি ও বাংলাভাষায় গানটি গেয়ে শোনান জাপানি শিল্পী শিনসুকি মিযুতানি। বলছিলেন, এ গানের সঙ্গে মিশে আছে ভাষার প্রতি মানুষের শ্রদ্ধাবোধ। ভাষার জন্য একটি জাতির লড়াইয়ের রক্তাক্ত ইতিহাস।

বাংলাদেশে ঘুরে তিনি দেখছেন। শিখেছেন বাংলাভাষায় গান। সবাইকে গেয়ে শুনিয়েছেন 'ধন ধান্যে পুষ্পে ভরা, আমাদের এই বসুন্ধরা'। তিনি বলেন, ’আপনারা যে দেশে থাকেন সে দেশটা কত সুন্দর জানেন? এ দেশ সত্যিই বিশ্বের আর কোথাও খুঁজে পাওয়া যাবে না।’ বাংলাভাষাকে শ্রদ্ধা জানিয়ে গেয়েছেন তার প্রিয় আরও একটি গান 'আমি বাংলায় গান গাই'।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বিকালে 'বিশ্বের সব মাতৃভাষা রক্ষা করবে বাংলাদেশ' এ প্রতিপাদ্যে শিল্পকলা একাডেমির আয়োজনে বিভিন্ন দেশের শিল্পীরা সুরে, তালে, কবিতায় ও নৃত্যে মুখরিত করেছে শহীদ মিনার প্রাঙ্গণ। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে শিল্পকলা একাডেমির পরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধসহ সব যুদ্ধের অবসান হোক। আজ সব দেশ একত্রিত হয়ে আমরা সব ভাষার প্রতি সম্মান দেখাতে শিখব।’ রাশিয়ান শিল্পী আলজা লোরা বলেন, ‘বাংলাদেশের মানুষ সারা বিশ্বকে দেখিয়েছে ভাষার জন্য যুদ্ধ করতে হয়। আজ শুধু বাংলার নয়, সারা বিশ্বের ভাষার দিবস।

বায়ান্নর ভাষা নিয়ে বাবার কাছে গল্প শুনেছেন। রাজনীতিবিদ বাবার কাছে শোনা গল্প দিয়ে লিখেছেন ভাষা আন্দোলন নিয়ে কবিতা। সেই কবিতা আবৃত্তি করে শুনিয়েছেন নেপাল থেকে আসা অর্জুন কাফলে। তিনি বলেন, ‘এই কবিতা সত্য ঘটনার ওপর ভিত্তি করে। বাবার কাছে আমি সেসব ঘটনার গল্প শুনেছি। সেই গল্প থেকে নিজের অনুভূতি এ কবিতায় প্রকাশ করেছি।’

সারা বিশ্ব থেকে দশটি দেশ অংশগ্রহণ করে এ অনুষ্ঠানে। ইন্দোনেশিয়া, নেপাল, জার্মান, জাপান, আলজেরিয়া, আমেরিকা, ভারত, ভুটান, সোমালিয়া-এ ১০টি দেশের শিল্পীরা অংশগ্রহণ করে এ অনুষ্ঠানে। অনুষ্ঠান শেষে দেশের শিল্পীরা পরিবেশন করে দলীয় সংগীত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা