× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকায় আদানির প্রতিনিধি দল, কয়লার দাম নিয়ে আলোচনা শুরু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০১:৩৭ এএম

সংগৃহীত ফটো

সংগৃহীত ফটো

কয়লার দাম নিয়ে পিডিবির (বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড) সঙ্গে আলোচনা শুরু করেছে আদানি গ্রুপ। ভারতের শিল্পপতি গৌতম আদানির মালিকানাধীন প্রতিষ্ঠান আদানি গ্রুপ বাংলাদেশের কাছ থেকে কয়লার অতিরিক্ত দাম নিচ্ছে বলে সম্প্রতি অভিযোগ উঠে। এর পরিপ্রেক্ষিতে আদানি গ্রুপকে চুক্তি সংশোধন করার অনুরোধ জানিয়ে পিডিবি একটি চিঠি দেয়। এ বিষয়ে প্রাথমিক আলোচনা বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) শুরু হয়েছে।

পিডিবি এবং বিদ্যুৎ বিভাগ সূত্র বলছে, আদনির একটি প্রতিনিধি দল পিডিবির সঙ্গে বৈঠক করতে ঢাকায় এসেছে। প্রতিনিধি দলে আদানির প্রধান নির্বাহী এবং প্রধান ক্রয় কর্মকর্তা রয়েছেন। প্রতিনিধি দলের সঙ্গে আদানির ঢাকা অফিসের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

পিডিবির পক্ষে প্রতিষ্ঠানটির দুজন সদস্য বৈঠকে উপস্থিত ছিলেন। তবে তাদের কেউই বৈঠকের বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি।

পিডিবির একটি সূত্র বলছে, ‘আলোচনা কেবল শুরু হয়েছে। আরও কিছুদিন না গেলে কী হচ্ছে বলা কঠিন। আমরা দুপক্ষই নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছি। কয়লার দাম কেন বেশি তার একটি ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করছে আদানির দল। অন্যদিকে, বাংলাদেশের কয়লা চালিত বিদ্যুৎকেন্দ্র কেমন দামে কয়লা কিনছে তা বলেছে পিডিবি। একই দেশে বিদ্যুতের দামের মধ্যে এমন তফাত কতটা গ্রহণযোগ্য তা নিয়েও বৈঠকে পিডিবির তরফ থেকে বলা হয়েছে।’

দেশের কয়লা চালিত বিদ্যুৎকেন্দ্রগুলোর বর্তমান দামের চেয়ে টনপ্রতি আদানির কয়লার দাম অন্তত ১০০ ডলার বেশি বলে সরকারের তরফ থেকেও জানানো হয়েছে। কয়লার দাম বেশি নেওয়ায় আদানির বিদ্যুতের দাম পড়ছে প্রতি ইউনিট ২৪ টাকা।

ভারতের ঝাড়খণ্ডের গোড্ডায় আদানি বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করেছে। এক হাজার ৬০০ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্রটির প্রথম ইউনিট আগামী মার্চে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ শুরু করবে। এরমধ্যে আদানির সঙ্গে বাংলাদেশের চুক্তিকে জনবিরোধী আক্ষা দিয়ে অবিলম্বে তা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। দেশের জ্বালানি বিশেষজ্ঞরাও আদানির সঙ্গে বাংলাদেশের এ চুক্তিকে একপক্ষীয় বলে উল্লেখ করেছে। এখন প্রশ্ন উঠেছে কী করে বিদ্যুৎ বিভাগ এবং পিডিবি এই একপক্ষীয় চুক্তিতে সই করল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা