× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভূমি সংস্কারের বদলে হচ্ছে ব্যবস্থাপনা বোর্ড

ফসিহ উদ্দীন মাহতাব

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৫০ এএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৫২ এএম

রাজধানীর তেজগাঁও এলাকায় ভূমি ভবন। ফাইল ফটো

রাজধানীর তেজগাঁও এলাকায় ভূমি ভবন। ফাইল ফটো

জনবল সংকট ও আইনি কাঠামোর অভাবে ভূমি মন্ত্রণালয়ের অধীনস্থ ভূমিসংস্কার বোর্ড একটি নামসর্বস্ব প্রতিষ্ঠান। মাঠ পর্যায়ে কাজ করতে পারছে না প্রতিষ্ঠানটি। মন্ত্রণালয়কেই সামলাতে হচ্ছে অধিকাংশ কার্যক্রম। এতে ব্যাহত হচ্ছে মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ কাজ। কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না সেবাপ্রার্থীরা।

এই পরিপ্রেক্ষিতে বোর্ডের জনবল কাঠামো ও প্রশাসনিক সক্ষমতা বাড়াতে চাইছে সরকার। এজন্য বিদ্যমান ভূমিসংস্কার বোর্ড আইন, ১৯৮৯ পরিবর্তন আনা হচ্ছে। নতুনভাবে ভূমি মন্ত্রণালয় প্রণয়ন করছে ‘ভূমি ব্যবস্থাপনা বোর্ড আইন, ২০২৩’- এর খসড়া।

আইনটি অনুমোদনের জন্য আগামী সপ্তাহে মন্ত্রিসভায় উপস্থাপন করা হতে পারে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইনটি পরিবর্তনে প্রাথমিক অনুমোদনও দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আইনটি অনুমোদন হলে বোর্ডের কার্যক্রম ও সেবার মান আরও বাড়বে।

এ বিষয়ে ভূমি মন্ত্রণালয়ের সচিব মোস্তাফিজুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ইতোমধ্যে মাঠ পর্যায়ে নাগরিকদের ভূমি সেবার পরিধি আগের তুলনায় অনেক বেড়ে গেছে। সেখানে ভূমি ব্যবস্থাপনা তত্ত্বাবধান, পরিদর্শন ও পরিবীক্ষণ ভূমিসংস্কার বোর্ডকে দেওয়া হয়েছে। কিন্তু ইউনিয়ন ও উপজেলা ভূমি অফিসের ওপর কার্যত ভূমিসংস্কার বোর্ডের নিয়ন্ত্রণ অনেকটাই কম। ফলে নাগরিক সেবা দেওয়া কর্মসূচি বাস্তবায়নে কাঙ্ক্ষিত মাত্রা পাওয়া যাচ্ছে না।

ভূমি ব্যবস্থাপনা বিষয়ক নাগরিক সেবা প্রদান ও কর্মসূচি বাস্তবায়নে পৃথক কোনো অধিদপ্তর না থাকায় ব্যবস্থাপনার জন্য মন্ত্রণালয়কেই কাজ করতে হয়। ফলে বিভিন্ন সময়ে মন্ত্রণালয়ের প্রধান কাজ ব্যাহত হচ্ছে। এজন্য বিদ্যমান ভূমিসংস্কার বোর্ডের কর্মপরিধি ও জনবল পরিধি বৃদ্ধি করা দরকার। সেজন্য ভূমিসংস্কার বোর্ডকে শক্তিশালী করতে নতুন ভূমি ব্যবস্থাপনা বোর্ড আইন, ২০২৩ প্রয়োজন হচ্ছে। এটি অনুমোদন পেলে মাঠ পর্যায়ের নাগরিক সেবা প্রদান ও কর্মসূচি বাস্তবায়নে গতিশীলতা আসবে।

জনবান্ধব ভূমি সেবা প্রদানে ভূমি অফিসের জবাবিদিহিতা আরও বাড়বে। পাশাপাশি ভূমি মন্ত্রণালয় নীতিনির্ধারণী ও সংযুক্ত বা অধীনস্থ দপ্তরগুলোর সমন্বয় কার্যক্রমে অধিকতর মনোনিবেশ করতে পারবে।

ভূমি মন্ত্রণালয় সূত্র জানায়, বিদ্যমান ভূমিসংস্কার বোর্ডে মোট জনবল রয়েছেন ১০৬ জন। এর মধ্যে সদস্য (প্রশাসন), সদস্য (ভূমি ব্যবস্থাপনা) রয়েছে। এখন লোকবল ৩৫৫-এ উন্নীত করার পাশাপাশি আরও দুজন সদস্য বাড়ানোর প্রস্তাব রাখা হয়েছে।

এর মধ্যে বিসিএস কর্মকর্তা ৬১ জন নিয়োগ দেওয়া হবে। এ ছাড়া সদস্য (প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা), সদস্য (ভূমি ব্যবস্থাপনা), সদস্য (অর্থ ও উন্নয়ন), সদস্য (ইনোভেশন ও ডিজিটাল সেবা) হবে। পাশাপাশি আইন ও গবেষণা অর্গানোগ্রামে অন্তর্ভুক্ত করা হবে। প্রস্তাবিত আইন চূড়ান্তভাবে অনুমোদন পেলে ভূমি মন্ত্রণালয়ের দাপ্তরিক কাজে অনেক চাপ কমবে। প্রশাসনিক সক্ষমতাও ফিরে পাবে ভূমি ব্যবস্থাপনা বোর্ড। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাঠ পর্যায়ে নেই ভূমিসংস্কার বোর্ডের কার্যালয়। তা ছাড়া স্থায়ী কর্মচারীদের পদোন্নতির নেই কোনো সুযোগ। ফলে নিধিরাম সরদারের মতো কাজ করতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে। সম্প্রতি আইনটি চূড়ান্ত করতে ভূমি সচিবের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় অর্থ মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

প্রাপ্ত তথ্যমতে, ভূমি সেবা ডিজিটালাইজেশন কার্যক্রমকে গতিশীল করতে ২০২১ সালের আগস্টে ভূমিসংস্কার বোর্ডের দায়িত্ব হালনাগাদ করা হয়। তা ছাড়া ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজ হওয়ায় ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা কার্যক্রম তদারকি করতে হয়।

কিন্তু ডিজিটাল তদারকির সক্ষমতা বোর্ডের নেই বললে চলে। তাই নাগরিক ডিজিটাল সেবা সঠিকভাবে দিতে হলে ভূমিসংস্কার বোর্ডের সংস্কার প্রয়োজন। এজন্য বোর্ডে সাংগঠনিক কাঠামো পরিবর্তন করার গুরুত্বারোপ করা হয়েছে প্রস্তাবিত নতুন আইনে। এটি অনুমোদন হলে ডিজিটাল সেবার পরিধি অনেকাংশে বাড়বে।

এ ছাড়া মাঠ পর্যায়ে ভূমি ব্যবস্থাপনা তত্ত্বাবধায়ন, পরিদর্শন ও পরিবীক্ষণ অব্যাহত থাকবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা