× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এলডিসি সম্মেলনে অংশ নিতে কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ২০:২৯ পিএম

আপডেট : ০৩ মার্চ ২০২৩ ২০:৪৬ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

স্বল্পোন্নত দেশগুলো নিয়ে কাতারের রাজধানী দোহায় ৫-৯ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে এলডিসি-৫ সম্মেলন। এতে অংশ নিতে শনিবার (৪ মার্চ) বেলা ১১টায় ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয় এই খবর দিয়েছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস ও কাতারের আমির শেখ তামি বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল নিয়ে প্রধানমন্ত্রী দোহায় যাচ্ছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি থাকছেন তার সঙ্গে। বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি উড়োজাহাজ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করে বেলা আড়াইটায় কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

বৃহস্পতিবার জনকূটনীতি বিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন জানান, সম্মেলনের দ্বিতীয় পর্বে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানরা অংশ নেবেন। শেখ হাসিনা কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস, ইউএনজিএ প্রেসিডেন্ট সাবা করোসি এবং ইউএনডিপি প্রশাসক আচিম স্টেইনারের সঙ্গে পৃথক বৈঠক করবেন। আগামীকাল ৫ মার্চ শেখ হাসিনা বিশেষ অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধনী সভায় বক্তৃতা করবেন। পরে তিনি কাতারের আমির, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, বাণিজ্য ও উন্নয়নবিষয়ক জাতিসংঘ সম্মেলনের সেক্রেটারি জেনারেল রেবেকা গ্রিনস্প্যান এবং ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের মহাসচিব ডোরেন বোগদান মার্টিনের সঙ্গে আলাদা বৈঠক করবেন। ৬ মার্চ শেখ হাসিনা ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার : পটেনশিয়াল অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক ব্যবসায়িক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতা দেবেন। তিনি মালাবির প্রেসিডেন্ট ল্যাজারাস ম্যাককার্থি চাকওয়েরার সঙ্গে বৈঠক করবেন।

বাংলাদেশ, লাওস ও নেপাল আয়োজিত ‘২০২১ সালের উত্তরণের জন্য টেকসই ও সহজ রূপান্তর’ শীর্ষক একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বক্তৃতা দেওয়ার কথা রয়েছে। ‘স্মার্ট ও উদ্ভাবনী সমাজের জন্য এলডিসিতে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ’ শীর্ষক সাইড ইভেন্টে অংশ নেওয়া ছাড়াও তিনি আঞ্চলিক দূত সম্মেলনে যোগ দেবেন। কাতারে বসবাসরত বাংলাদেশিদের নাগরিক সংবর্ধনায় যোগ দেওয়ার পর ৮ মার্চ ঢাকার উদ্দেশে দোহা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা