× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সীতাকুণ্ডে বিস্ফোরণ : দায়ীদের শাস্তি চায় সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১৬:৫২ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ১৮:১১ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

সীতাকুণ্ডে সীমা অক্সিজেন কারখানায় ভয়াবহ বিস্ফোরণে ছয়জন নিহত ও ২৫ জন আহতের ঘটনায় দায়ীদের গ্রেপ্তার করে সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

দলের সভাপতি রাজেকুজ্জামান রতন ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল সীতাকুণ্ড বিস্ফোরণের ঘটনায় নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও আহতদের পুনর্বাসনের দাবি জানিয়েছেন। একই সঙ্গে প্রতিটি কারখানায় ট্রেড ইউনিয়ন ও সেফটি কমিটি গঠনের দাবিও জানানো হয়।

রবিবার (৫ মার্চ) যৌথ বিবৃতিতে এ দাবি উঠে আসে।

এতে বলা হয়, সীতাকুণ্ড-বারবকুণ্ড শিল্প এলাকায় একের পর এক দুর্ঘটনা ঘটনায় গভীর উদ্বেগের সৃষ্টি করেছে। সীমা অক্সিজেন কারখানার পাশে গত বছর বিএম ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫০ জন নিহতের ক্ষত শুকাতে না শুকাতেই আবার ছয়জন নিহত ও ২৫ জন আহত হলেন। সীমা গ্রুপের মতো বড় প্রতিষ্ঠান যেখানে অক্সিজেন তৈরি হতো, সেখানে এ ধরনের বিস্ফোরণ কারখানার নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিয়ে বড় ধরনের প্রশ্ন তৈরি হয়েছে। 

এতে আরও বলা হয়, দেশের শিল্পপ্রতিষ্ঠান মালিকরা মুনাফার দিকে যত নজর দিয়েছে নিরাপদ কর্মপরিবেশের দিকে তত নজর দেয়নি। এখানে একই সঙ্গে একটি কারখানার নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ যাদের তদারকি করার কথা, সেসব সরকারি প্রতিষ্ঠানের (কলকারখানা পরিদর্শন, ফায়ার সার্ভিস, পরিবেশ অধিদপ্তর) দায়িত্বহীনতা ও সীমাহীন অবহেলাও গভীর উদ্বেগের। শিল্প মালিক ও সরাকারি প্রতিষ্ঠানের সীমাহীন অবহেলা ও দায়িত্বহীনতার ফলে দেশের বিভিন্ন শিল্প এলাকায় অসংখ্য শ্রমিক কাঠামোগত হত্যার শিকার হচ্ছেন। আহত ও পঙ্গুত্ব বরণ করছেন।

বিবৃতিতে জানানো হয়, সীতাকুণ্ড বিস্ফোরণের ঘটনায় হতাহতদের প্রাপ্য মজুরিভাতা ও ক্ষতিপূরণ দ্রুত পরিশোধের দাবিতে আগামী ৮ মার্চ সকাল সাড়ে ১০ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্যোগে সমাবেশ ও বিক্ষোভ মিছিল হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা