× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পানি ও স্যানিটেশন সুবিধা পাবে ৩০ পৌরসভার ৫০ লাখ মানুষ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ২২:০৯ পিএম

দেশের ৩০টি পৌরসভার প্রায় ৫০ লাখ মানুষকে সুপেয় পানি ও স্যানিটেশন সুবিধা দিতে একটি প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। সংগৃহীত ফটো

দেশের ৩০টি পৌরসভার প্রায় ৫০ লাখ মানুষকে সুপেয় পানি ও স্যানিটেশন সুবিধা দিতে একটি প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। সংগৃহীত ফটো

দেশের ৩০টি পৌরসভার প্রায় ৫০ লাখ মানুষকে সুপেয় পানি ও স্যানিটেশন সুবিধা দিতে একটি প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট এলকায় ৬ লাখ সুপেয় পানির সংযোগ দেবে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই)। পাশাপাশি এসব পৌরসভায় দেড় লাখ পরিবেশবান্ধব পয়ঃবর্জ্যের সংযোগ দেওয়া হবে। রবিবার (৫ মার্চ) রাজধানীর হোটেল রেডিসনে আয়োজিত পৌর মেয়রদের এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়।

কর্মশালায় ডিপিএইচইর পক্ষ থেকে জানানো হয়, পৌরসভাগুলোতে সুপেয় পানি ও পয়ঃবর্জ্য সুবিধা নিশ্চিত করতে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পের আওতায় সুপেয় পানি সরবরাহ, নর্দমা স্থাপন ও পরিবেশবান্ধব উপায়ে পয়ঃবর্জ্য শোধনের উদ্যোগ গ্রহণ করা হবে।

সে পৌরসভাগুলোর মধ্যে রয়েছে, তারাবো, উল্লাপাড়া, চন্দ্রনাইশ, মধুপুর, আখাউড়া, বাঁশখালী, বাঘা, আক্কেলপুর, পাঁচবিবি, তাহেরপুর, গোয়ালান্দ, বনপাড়া, দেবিদ্বার, ইসলামপুর, ধনবাড়ি, রাঙ্গামাটি, পরশুরাম, হোমনা, ভুয়াপুর, চৌগাছা, গাংনী, বড়ইগ্রাম, বড়লেখা, সেনবাগ, রাইগঞ্জ, নাচোল, কাটাখালী, শিবগঞ্জ, কমলগঞ্জ ও কাহালু।

কর্মশালায় অংশ নেওয়া পৌর মেয়ররা অভিযোগ করেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের পক্ষ থেকে পৌরসভার জন্য মেয়রদের মতামত গ্রহণ না করেই প্রকল্প গ্রহণ করা হচ্ছে। পাশাপাশি পৌর এলাকার উন্নয়ন কাজের সঙ্গেও মেয়রদের সম্পৃক্ত করা হচ্ছে না। এজন্য ঠিকাদাররা যেনতেনভাবে কাজ করে বিল তুলে নিয়ে যাচ্ছে। 

প্রধান অতিথির বক্তৃতায় স্থানীয় সরকার বিভাগের পানি সরবরাহ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. খাইরুল ইসলাম বলেন, পৌরসভাগুলোকে নিজেদের মতো করে চলতে হবে। কিন্তু, সরকার প্রকল্প সহায়তা দেওয়ায় সংস্থাগুলো নিজেদের মতো করে দাঁড়াতে পারছে না। 

তিনি বলেন, অনেক প্রকল্প গ্রহণ করার ক্ষেত্রে সমীক্ষা সঠিকভাবে করা হচ্ছে না। প্রকল্প বাস্তবায়ন করা হলেও তাতে প্রকল্পের তেমন কোনো উপকার হচ্ছে না। এ ধরনের উদ্যোগ সরকার, দেশ ও প্রতিষ্ঠানের জন্য দুভার্গ্যজনক। এ ছাড়া অনেক পৌরসভায় এমন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে, যেটার ব্যবস্থাপনার সক্ষমতা তাদের নেই। ঋণদাতা সংস্থা ও প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাকে ভবিষ্যতে এসব বিষয়ে আরও কার্যকর ভূমিকা পালন করতে হবে।   

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সরোয়ার হোসেনের সভাপতিত্বে কর্মশালার আলোচনায় অংশ নেনÑস্থানীয় সরকার বিভাগের যুগ্মসচিব মো. জসিম উদ্দিন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার মোহন সাধু খাঁ ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মীর আব্দুস সাহিদ প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা