× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হজযাত্রীদের বিমানভাড়া কমানোর অনুরোধ মন্ত্রণালয়ের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ০১:১০ এএম

পবিত্র কাবা ঘর। সংগৃহীত ফটো

পবিত্র কাবা ঘর। সংগৃহীত ফটো

বাংলাদেশ থেকে চলতি বছর হজে যেতে নিবন্ধনের সময় চতুর্থবারের মতো বাড়ানো হয়েছে। এ ছাড়া বিমানের ভাড়া 'যৌক্তিক পর্যায়ে' কমানোর অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়। ধর্মবিষয়ক মন্ত্রণালয় বৃহস্পতিবার (১৬ মার্চ) সন্ধ্যায় বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২১ মার্চ পর্যন্ত হজের জন্য নিবন্ধন করা যাবে। নির্ধারিত সময় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত কোটা পূরণ না হওয়ায় এই সিদ্ধান্ত। কোটা পূরণ হলে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। 

মন্ত্রণালয়টির হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম জানান, ‘কোথাও কোথাও নির্বাচনের জন‌্য ব‌্যাংকিং কার্যক্রমে সমস‌্যা হয়েছে। কোথাও কোথাও ব‌্যাংক সার্ভিস দিতে পারেনি বলে খবর এসেছে। তাই সময় বাড়াতে হচ্ছে।’ 

হজ পোর্টালের তথ্যানুসারে, বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৭টা পর্যন্ত ১ লাখ ১০ হাজার ৩৪৬ জন নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে সরকারিভাবে ৯ হাজার ৬৮৩ জন এবং বেসরকারিভাবে ১ লাখ ৬৬৩ জন নিবন্ধিত হয়েছেন। এখনও কোটা খালি আছে ১৬ হাজার ৮৫২টি।

এবার বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অন্যরা বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের সুযোগ পাবেন। এবার খরচ বেশি হওয়ায় মানুষের আগ্রহ কম। নিবন্ধন হয়েছে ধীরগতিতে। সরকারিভাবে হজ পালনে খরচ ধরা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর সঙ্গে যুক্ত হবে কোরবানির খরচ।

হজের বিমানভাড়া বিষয়ে বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিমানভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা ধরে হজ প্যাকেজ ঘোষণার পর থেকে বিভিন্ন মহল থেকে বিরূপ প্রতিক্রিয়া আসছে। উচ্চ আদালত থেকেও বিমানভাড়া কমাতে বলা হয়েছে। ১৫ মার্চ ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বিমানের ব্যবস্থাপনা পরিচালকের উপস্থিতিতে বিমানকে ভাড়া কমানোর সুপারিশ করা হয়। এই প্রেক্ষাপটে বাংলাদেশ বিমানকে হজযাত্রীর ভাড়া ‘যৌক্তিক পর্যায়ে’ কমানোর অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা