× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাইপলাইনে ভারতীয় ডিজেল আসছে শনিবার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ২৩:০২ পিএম

আপডেট : ১৭ মার্চ ২০২৩ ২৩:০৩ পিএম

সংগৃহীত ফটো

সংগৃহীত ফটো

ভারত থেকে পাইপলাইনে ডিজেল আসছে শনিবার (১৮ মার্চ)। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মৈত্রী ডিজেল পাইপলাইনের উদ্বোধন করবেন। শনিবার বিকাল ৫টায় ঢাকার গণভবন থেকে শেখ হাসিনা এবং দিল্লি থেকে মোদি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হয়ে এ পাইপলাইনের উদ্বোধন করবেন।

দুই দেশের মধ্যে জ্বালানি পরিবহনে দক্ষিণ এশিয়াতে এই উদ্যোগ প্রথম গ্রহণ করল বাংলাদেশ এবং ভারত। ভবিষ্যতে এ উদ্যোগ আন্ত:দেশীয় জ্বালানি সহায়তা বৃদ্ধিতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য বড় উদাহরণ হিসেবে কাজ করবে বলে আশা করা হচ্ছে।

ভারতের নুমালিগড় শোধনাগার থেকে বছরে ১০ লাখ টন ডিজেল সরবরাহের জন্য চুক্তি করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। রেলওয়ে ওয়াগনে করে ডিজেল পরিবহন শুরু হলেও শনিবার থেকে পাইপলাইনে আসবে। ইতোমধ্যে পানি প্রবাহিত করে পাইপলাইনটির টেস্টিং শেষ হয়েছে।

বিপিসির তরফ থেকে বলা হচ্ছে প্রকল্পটির জন্য উত্তরের ১৬ জেলাতে ডিজেল সরবরাহ স্বাভাবিক হবে। বিশেষ করে দেশের কৃষি বা ধান উৎপাদনের বড় হাব এই জেলাগুলো। যেখানে বোরো মৌসুমে ডিজেল পৌছানে অনেক ক্ষেত্রে কঠিন হয়ে দাঁড়ায়। এজন্য পদ্মা এবং যমুনা খনন করে তেলবাহি জাহাজ চলাচল স্বাভাবিক রাখতে হয়। এখন পাইপলাইনে ডিজেল আসাতে সেই সংকট দূর হবে। পাইপলাইনটির সঙ্গে সরসারি সৈয়দপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রকে সংযুক্ত করা হয়েছে।

এর আগে ভারত থেকে বিদ্যুৎ আমদানির মধ্য দিয়ে দক্ষিণ এশিয়াতে নতুন উদ্যোগের পথ দেখিয়েছিল বাংলাদেশ। বাংলাদেশকে অনুসরণ করে নেপাল সম্প্রতি ভারতের সঙ্গে গ্রিড লাইন নির্মাণ করেছে।

পাইপলাইন নির্মাণের জন্য ৩০৬ কোটি ২৩ লাখের পুরোটাই ভারত সরকার বাংলাদেশকে অনুদান হিসেবে দিয়েছে। শুরুতে ভারত ঋণ দিতে চাইলেও বিপিসি ভারতের প্রস্তাবে সম্মত না হওয়াতে অনুদান হিসেবে পাইপলাইন নির্মাণের অর্থ দেওয়া হয়েছে।

ভারত বাংলাদেশ মিলিয়ে ১৩১ দশমিক ৫০ কিলোমিটার পাইপলাইনে বাংলাদেশে ১২৬ দশমিক ৫৭ কিলোমিটার এবং ভারতের অংশে পাঁচ কিলোমিটার। ভারতের নুমালিগড় রিফাইনারী লিমিটেড এর শিলিগুড়ির মার্কেটিং টার্মিণালের সঙ্গে পাইপ লাইনটিকে সংযুক্ত করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা