× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অধীনস্থদের বদলি-পদায়নের সিদ্ধান্ত, মাঠ কর্মকর্তাদের সতর্ক করল ইসি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ২০:০১ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ২০:৩৯ পিএম

অধীনস্থদের বদলি-পদায়নের সিদ্ধান্ত, মাঠ কর্মকর্তাদের সতর্ক করল ইসি

প্রশাসনিক রীতি লঙ্ঘনের ঘটনা ঘটায় মাঠপর্যায়ের কর্মকর্তাদের সতর্ক করেছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আঞ্চলিক সব নির্বাচন কর্মকর্তাদের সতর্ক করে চিঠি দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি কর্মকর্তারা জানান, সম্প্রতি ময়মনসিংহ আঞ্চলিক কর্মকর্তা মো. মাহবুব আলম শাহ তার অধীনস্থ জেলা, উপজেলা দপ্তরে কর্মকর্তাদের বদলি, পদায়নের সিদ্ধান্ত নিয়েছেন। এজন্য ইসি সচিবালয়ে প্রস্তাবনাও পাঠিয়েছেন। বিষয়টি অপরাধ হলেও প্রথমবার হওয়ায় কোনো শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে কেবল সতর্ক করা হয়েছে।

ময়মনসিংহ আঞ্চলিক কর্মকর্তা মো. মাহবুব আলম শাহকে সতর্ক করে লেখা ওই চিঠির অনুলিপি আঞ্চলিক সব নির্বাচন কর্মকর্তাকে ইতোমধ্যে পাঠিয়ে দিয়েছে ইসি। 

রবিবার (১৯ মার্চ) ইসির সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমানের সই করা চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশন সচিবালয় ও এর আওতাধীন মাঠপর্যায়ের গেজেটেড কর্মকর্তাদের বদলি, পদায়ন কার্যক্রম এককভাবে নির্বাচন কমিশন সচিবালয়ের এখতিয়ারের বিষয়। তারপরও নির্বাচন কমিশনের সচিবালয়ের কোনো ধরনের নির্দেশনা ছাড়াই কয়েকজন কর্মকর্তাকে সুনির্দিষ্ট কর্মস্থলে পারস্পরিক বদলি বা পদায়নের প্রস্তাব প্রেরণ করা হয়েছে, যা কোনোক্রমেই গ্রহণযোগ্য নয়।

চিঠি অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার সই নিয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব বরাবর পাঠানো হয়েছে, যা প্রশাসনিক রীতি ও সরকারি পত্র যোগাযোগ নির্দেশনার সুস্পষ্ট লঙ্ঘন বলেও উল্লেখ করা হয়েছে। 

এজন্য ইসির সাংগঠনিক কাঠামো ও কার্যবণ্টন তালিকার বাইরে কিছু না করতে এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে চিঠি যোগাযোগের ক্ষেত্রে সচিবালয় বা সরকারি নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা