× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সংসদীয় সীমানা পুনর্নির্ধারণে ইসিতে শতাধিক আবেদন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ২২:০৯ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ২২:৫৪ পিএম

নির্বাচন কমিশন ভবন। সংগৃহীত ফটো

নির্বাচন কমিশন ভবন। সংগৃহীত ফটো

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সংসদীয় আসনের সীমানায় আপত্তি থাকলে পুনর্নির্ধারণের জন্য আবেদনের শেষ সময় ছিল রবিবার। নির্ধারিত সময়ের মধ্যে এ বিষয়ে শতাধিক আবেদন জমা পড়েছে। তবে নতুন করে আর সময় না বাড়ানোর কথা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

গত ২৬ ফেব্রুয়ারি আগামী নির্বাচনের খসড়া সীমানার গেজেট প্রকাশিত হয়। এটি প্রকাশের পর আবেদনের শেষ দিন রবিবার (১৯ মার্চ) পর্যন্ত ১২০টি আবেদন জমা পড়েছে। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ প্রতিদিনের বাংলাদেশকে জানিয়েছেন, আবেদনের সময় বাড়ানোর কোনো সিদ্ধান্ত হয়নি। 

পিরোজপুর, কুমিল্লা, সিরাজগঞ্জ, ফরিদপুর, গাজীপুর, সাতক্ষীরা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁপাইনবাবগঞ্জ প্রভৃতি জেলার বিভিন্ন আসনের সীমানা সংক্রান্ত  আবেদন জমা পড়েছে। সবচেয়ে বেশি পড়েছে কুমিল্লা থেকে। আবেদনকারীদের মধ্যে বেশ কয়েকজন সংসদ সদস্যও রয়েছেন। 

বর্তমান সীমানা বহাল রাখার আবেদন করেছেন সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়, সিরাজগঞ্জ-২ আসনের অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত ও সিরাজগঞ্জ-৫ আসনের আব্দুল মমিন মণ্ডল। একটি ইউনিয়নকে কেন্দ্র করে সীমানা পুনর্নির্ধারণের আবেদন করেছেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের ডা. মো. সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. আব্দুল ওদুদ। বর্তমান সীমানা বহাল রাখার আবেদন করেছেন গাজীপুর-৫ আসনের মেহের আফরোজ চুমকি। পিরোজপুর-২ আসনও অক্ষুন্ন রাখার আবেদন জমা পড়েছে। 

ইতোমধ্যেই বিদ্যমান সীমানা বহাল রেখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের সীমানার খসড়া আকারে প্রকাশ করা হয়েছে। 

খসড়ায় যেসব পরিবর্তন 

ময়মনসিংহ-৪: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সদর উপজেলা নিয়ে ময়মনসিংহ-৪ আসনটি গঠিত হয়। খসড়ায় এই আসনে সিটি করপোরেশনভুক্ত এলাকা এবং সদর উপজেলাকে রাখা হয়েছে।

মাদারীপুর-৩: গতবার আসনটি কালকিনি উপজেলা, মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর, ঝাউদি, ঘটমাঝি, মস্তফাপুর ও কেন্দুয়া ইউনিয়ন নিয়ে গঠিত ছিল। খসড়ায় নবগঠিত ডাসার উপজেলাকেও যুক্ত করা হয়েছে। 

সুনামগঞ্জ-১: ধর্মপাশা, তাহিরপুর ও জামালপুর উপজেলা নিয়ে গঠিত আসনটিতে খসড়ায় মধ্যনগর উপজেলাকে যুক্ত করা হয়েছে। 

সুনামগঞ্জ-৩: জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ নিয়ে গঠিত আসনটির খসড়ায় জগন্নাথপুর ও শান্তিনগর উপজেলার কথা উল্লেখ করা হয়েছে। 

সিলেট-১: সিটি করপোরেশন ও সদর উপজেলা নিয়ে গঠিত আসনটির খসড়ায় সিটি করপোরেশনের ১ থেকে ২৭, ৩১ থেকে ৩৯ নম্বর ওয়ার্ড এবং সিলেট সদর উপজেলার কথা বলা হয়েছে।

সিলেট-৩: বর্তমানে আসনটি দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। খসড়ায় এর সঙ্গে সিটি করপোরেশনের ২৮, ২৯, ৩০, ৪০, ৪১ ও ৪২ নম্বর ওয়ার্ড যুক্ত করা হয়েছে।

কক্সবাজার-৩: আসনটি কক্সবাজার সদর ও রামু উপজেলা নিয়ে গঠিত। খসড়ায় এর সঙ্গে ঈদগাঁও উপজেলা যুক্ত করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা