× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হজের খরচ কমল ১১ হাজার ৭২৫ টাকা, নিবন্ধনের সময় বৃদ্ধি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ মার্চ ২০২৩ ১৬:০৩ পিএম

আপডেট : ২২ মার্চ ২০২৩ ২১:০১ পিএম

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

চার দফা সময় বাড়িয়েও কোটা পূরণ না হওয়ায় হজের খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমিয়েছে ধর্ম মন্ত্রণালয়। একই সঙ্গে নিবন্ধনের সময় আগামী ২৭ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

 বুধবার (২২ মার্চ) ধর্ম মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা নির্ধারণ করা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সৌদি সরকার কর্তৃক সৌদি পর্বের মিনার ক্যাটাগরিভিত্তিক সেবা মূল্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য হ্রাস করায় সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ সংশোধন করা হয়েছে।

এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার জন্য ঘোষিত প্যাকেজে অন্তর্ভুক্ত ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ ৪টি মিনার রয়েছে। সরকারি ব্যবস্থপনায় যেহেতু মিনার তাঁবু ‘সি’ ক্যাটাগরি ধরে প্যাকেজ নির্ধারণ করা হয়েছে, সেহেতু সরকারি প্যাকেজের মূল্য ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে। 

এ ছাড়া হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশও (হাব) যেহেতু ‘সি’ ক্যাটাগরি ধরে প্যাকেজ নির্ধারণ করেছে তাই সেখানেও একই পরিমাণ অর্থ কমানো হয়েছে।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, প্যাকেজ মূল্য কমায় এবং হজ যাত্রীদের বয়সসীমা না থাকায় অনেক হজযাত্রী নতুন করে হজে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। এ কারণে পরিবর্তিত প্যাকেজে নিবন্ধনের সময়সীমা আগামী ২৭ মার্চ পর্যন্ত বাড়োনো হয়েছে। এর আগে নিবন্ধনের শেষ সময় ছিল ২১ মার্চ পর্যন্ত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা