× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সবচেয়ে বড় জাহাজ ভিড়বে পায়রা বন্দরে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ মার্চ ২০২৩ ২৩:২৮ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৩ ১০:৫৯ এএম

পটুয়াখালীর পায়রা বন্দর। সংগৃহীত ফটো

পটুয়াখালীর পায়রা বন্দর। সংগৃহীত ফটো

এপ্রিলের প্রথম সপ্তাহে পটুয়াখালীর পায়রা বন্দরে দেশের ইতিহাসে সবচেয়ে বড় জাহাজ ভিড়বে। জাহাজটি ১০.৫ মিটার ড্রাফটের এবং ২২৫ মিটার দৈর্ঘ্যের বলে জানা গেছে। আর চলতি সপ্তাহের মধ্যে সাতটি জাহাজ আসবে। বুধবার (২২ মার্চ) নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এক পর্যালোচনা বৈঠকে এসব তথ্য জানানো হয়।

সভায় জানানো হয়, মে মাসের প্রথম সপ্তাহে পায়রা বন্দরের ‘প্রথম টার্মিনাল’ উদ্বোধন করা হবে। এর আগে পায়রা বন্দরের ক্যাপিটাল ড্রেজিংয়ের কাজ ২৬ মার্চ সম্পন্ন হবে। এতে বন্দরে বড় জাহাজ ভিড়তে পারবে। ওই ক্যাপিটাল ড্রেজিংয়ের মাটি দিয়ে ১ হাজার একর জমি ভরাট করা হচ্ছে। সভায় আরও জানানো হয়, পায়রা বন্দরের জন্য অধিগ্রহণ করা জমির মালিকদের ৪ হাজার ২০০ পরিবারকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা স্বাবলম্বী হচ্ছেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েলসহ সংস্থাপ্রধানরা সরাসরি ও অনলাইনে উপস্থিত ছিলেন।

বৈঠকে মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থাগুলোর ২০২২-২৩ অর্থবছরের এডিপিভুক্ত জিওবি ও সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত সময়ের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং নির্ধারিত সময়ের মধ‍্যে কাজ সম্পন্ন করার ওপর গুরুত্ব দেওয়া হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা