× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিমানের সার্ভার ‘হ্যাক’, বিভ্রান্তিকর দাবি কর্তৃপক্ষের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩ ১২:১২ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৩ ১২:২৭ পিএম

বিমানের সার্ভার ‘হ্যাক’, বিভ্রান্তিকর দাবি কর্তৃপক্ষের

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ইমেইল সার্ভার হ্যাক হওয়ার ঘটনা ঘটেছে। তবে এটিকে ‘বিভ্রান্তিকর’ বলছে সংস্থাটি। কর্তৃপক্ষেত দাবি, ভাইরাসে আক্রান্ত হওয়ার পরপরই সার্ভারটি নিষ্ক্রিয় করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) সার্ভার হ্যাকের ঘটনায় বিবৃতি দিয়েছে বিমান।

তবে হ্যাক হওয়া সার্ভারের কি পরিমাণ তথ্য খোয়া গেছে, তার আর্থিক মূল্য কত এবং সার্ভারটি কেন ছয় দিনেও উদ্ধার করা গেল না এসব প্রশ্নের কোনো ব্যাখ্যা দেয়নি কর্তৃপক্ষ।

বিমানের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়, সম্প্রতি বেশ কিছু গণমাধ্যমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ই-মেইল সার্ভার সাময়িকভাবে বন্ধের বিষয়ে বিভ্রান্তিকর তথ্যপ্রচার করা হচ্ছে। বিষয়টি বিমান কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, গত ১৮ মার্চ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কিছু সংখ্যক কম্পিউটার ও সার্ভার ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়। সঙ্গে সঙ্গে ওই দিন সন্দেহযুক্ত সার্ভারটিকে আইসোলেটেড করে রাখা হয় এবং ইমেইল সার্ভিস বন্ধ করে দেওয়া হয়। বিকল্প ব্যবস্থায় বিমানের অপারেশনাল কার্যক্রমের সঙ্গে সম্পর্কযুক্ত ইমেইল আইডিগুলো মাইক্রোসফট ক্লাউড সার্ভিসের মাধ্যমে চালু আছে।

বিমান কর্তৃপক্ষ বলছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮, ধারা-১৫ অনুসারে একটি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (Critical Information Infrastructures- CII) এর অধীনে তফসিলভুক্ত একটি প্রতিষ্ঠান বিধায় ডিজিটাল নিরাপত্তা এজেন্সি কর্তৃক প্রদত্ত কারিগরি দিক নির্দেশনার আলোকে পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এ বিষয়ে কোনো প্রকার বিভ্রান্তিমূলক তথ্য প্রচার না করার জন্য অনুরোধ করা হলো।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা