× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হজে বিমানভাড়া বাড়ার ৭ কারণ জানাল সংসদীয় কমিটি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৩ ২১:০৮ পিএম

আপডেট : ১৬ এপ্রিল ২০২৩ ২১:২৯ পিএম

হজযাত্রীরা বিমানে। সংগৃহীত ফটো

হজযাত্রীরা বিমানে। সংগৃহীত ফটো

এ বছর হজে বিমানভাড়া বাড়ার সাতটি কারণ সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপন করা হয়েছে। রবিবার (১৬ এপ্রিল) একাদশ জাতীয় সংসদের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৫তম সভার কার্যপত্রে বিষয়টি তুলে ধরা হয়।

বৈদেশিক মুদ্রার বিনিময় হার বৃদ্ধি : সাম্প্রতিককালে ব্যাপকভাবে ডলার ও রিয়ালের বিনিময় হার বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালে হজের সময় ডলারের মিনিময় হার ছিল ৮৫ দশমিক ১০ এবং এ বছর ডলারের বিনিময় হার নির্ধারণ করা হয়েছে ১০৬ যা গত বছরের থেকে ২৪ দশমিক ৫৬ শতাংশ বেশি। সেজন্য বিমানের ভাড়া বৃদ্ধি পেয়েছে। বর্তমানে হজের ভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা যার মধ্যে মূল ভাড়া ১ লাখ ৮৩ হাজার ৯১০ টাকা (১৭৩৫ ডলার) এবং ট্যাক্স ১১ হাজার ২৩৭ টাকা। 

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি : বর্তমানে বিমানের জ্বালানি তেলের মূল্য বিগত বছরের তুলনায় প্রায় ১৯ শতাংশ বৃদ্ধি পাওয়ায় বিমানের ভাড়া বৃদ্ধি পেয়েছে।

বিমান পরিচালনা ব্যয় : বিমান পরিচালনার বেশিরভাগ ব্যয় আন্তর্জাতিক বাজারে বৃদ্ধি পাওয়ায় বিমানের ভাড়া বৃদ্ধি পেয়েছে। 

ট্যাক্স বৃদ্ধি : সৌদি আরব ও বাংলাদেশে বিভিন্ন ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় বিমানের ভাড়া বৃদ্ধি পেয়েছে। 

একমুখী পরিবহন : হজ পরিচালার সময় বিমানকে একমুখী যাত্রী পরিবহন করতে হয়। যেমন- প্রী হজে সৌদি আরব থেকে বাংলাদেশে এবং পোস্ট হজে বাংলাদেশ থেকে সৌদি আরবে বিমানকে কোনো যাত্রী ছাড়াই ফেরি ফ্লাইট পরিচালনা করতে হয়। সেজন্য বিমানের ভাড়া বৃদ্ধি পেয়েছে। 

সুযোগ ব্যয় : হজ যাত্রীদের পরিবহনের জন্য বিমান তার অন্যান্য রুটের ফ্লাইট বাতিল, কম ধারণ ক্ষমতা ফ্লাইট পরিবহন এবং ফ্লাইটের সময়সূচিতে ব্যাপক পরিবর্তন আনতে হয়, যার ফলে বিমানের আয় হ্রাস পায় এবং বিভিন্ন ব্যয়ের সম্মুখীন হতে হয়। সেজন্য বিমানের ভাড়া বৃদ্ধি পেয়েছে। 

অন্যান্য আনুষঙ্গিক ব্যয় : সুষ্ঠুভাবে হজ যাত্রী পরিবহনের জন্য বিমানকে বাংলাদেশ ও সৌদি আরব উভয় প্রান্তে অতিরিক্ত জনবল নিয়োগ ও বিভিন্ন প্রয়োজনীয় উপকরণের ব্যবস্থা করতে হয় বলে বিমানের ভাড়া বৃদ্ধি পেয়েছে। 

উল্লেখ্য, ২০১৭ সালে এই ভাড়া ছিল ১ লাখ ১৮ হাজার টাকা, ২০১৮ ও ২০১৯ সালে ছিল ১ লাখ ২৮ হাজার টাকা করে, ২০২০ সালে ছিল ১ লাখ ৩৮ হাজার টাকা, ২০২১ সালে মহামারি করোনার কারণে বাংলাদেশ থেকে কেউ হজে যায়নি, ২০২২ সালে ছিল ১ লাখ ৪০ হাজার টাকা। চলতি বছরের ভাড়া ১ লাখ ৯৭ হাজার ৯৯৭ টাকা, যা গত বছরের চেয়ে প্রায় ৬০ হাজার টাকা বেশি।

গত ৯ জানুয়ারি সম্পাদিত সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী এ বছর সর্বমোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৮ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা