× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অগ্নিকাণ্ডের ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবিতে ২৮ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ০০:৪৬ এএম

আপডেট : ১৯ এপ্রিল ২০২৩ ১১:০৫ এএম

বঙ্গবাজার মার্কেটে আগুন। প্রবা ফটো

বঙ্গবাজার মার্কেটে আগুন। প্রবা ফটো

রাজধানীতে একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের ২৮ বিশিষ্ট নাগরিক। অগ্নিদুর্ঘটনা প্রতিরোধে সংশ্লিষ্ট ব্যক্তিদের দায়িত্বশীল ভূমিকা পালনেরও আহ্বান জানিয়েছেন তারা।

একই সঙ্গে বঙ্গবাজার, নিউ সুপার মার্কেটসহ প্রতিটি বড় অগ্নিকাণ্ডের কারণ খুঁজে বের করা এবং সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত সরকারি সংস্থা ও স্থানীয় সরকারী প্রতিষ্ঠান তাদের দায়িত্ব কতখানি পালন করেছে, তা খতিয়ে দেখার জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়েছেন। 

মঙ্গলবার (১৮ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে বলা হয়, ৪ এপ্রিল বঙ্গবাজার এবং ১৫ এপ্রিল নিউ সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও নিঃস্ব হয়েছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। এর মধ্যে গত বৃহস্পতিবার নবাবপুরের একটি মার্কেটের গুদামে, শুক্রবার হাজারীবাগের একটি ট্যানারিতে এবং সোমবার উত্তরার বিজিবি মার্কেটেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। 

রাজধানীর দুটি বড় মার্কেটে ভোরবেলায় অগ্নিকাণ্ডের ঘটনার সূত্রপাত কোনো পূর্বপরিকল্পনার অংশ কি না, তা নিয়ে জনমনে সন্দেহ রয়েছে। বিশেষ করে ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। যেভাবে ভোররাতে দোকান মালিক-কর্মচারী, নৈশপ্রহরীদের অনুপস্থিতিতে প্রায় প্রতিটি অগ্নিকাণ্ড ঘটেছে তাতে এটি সন্দেহ করার যথেষ্ট কারণ আছে।

বিবৃতিতে আরও বলা হয়, অগ্নিকাণ্ডের পর সংশ্লিষ্ট সরকারি সংস্থাসমূহের তৎপরতা নিয়ে অনেকেই গণমাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন। সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে অগ্নিকাণ্ডের কারণ এবং এখানে যদি কোনো পক্ষের দায়িত্বে অবহেলা বা গাফিলতির কোনো বিষয় থাকে সেটি যথাযথভাবে উদ্‌ঘাটন করা প্রয়োজন বলে উল্লেখ করেছেন স্বাক্ষরকারীরা।

বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, মানবাধিকারকর্মী হামিদা হোসেন, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, অধ্যাপক পারভীন হাসান, খুশী কবির, জেড আই খান পান্না, অধ্যাপক আনু মুহাম্মদ, মানবাধিকারকর্মী শিরীন পারভীন হক, আলোকচিত্রী শহিদুল আলম, সুব্রত চৌধুরী, শাহীন আনাম, লেখক রেহনুমা আহমেদ,  শামসুল হুদা, অধ্যাপক মোহাম্মদ তানজিম উদ্দিন খান, আইনজীবী তবারক হোসেইন, সারা হোসেন প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা