× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাষ্ট্রপতি বরণ ও বিদায়ে প্রস্তুত বঙ্গভবন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৩ ১৬:৫৮ পিএম

আপডেট : ২০ এপ্রিল ২০২৩ ১৭:৪১ পিএম

বঙ্গভবনে বিদায়ি রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। ফোকাস বাংলা ফটো

বঙ্গভবনে বিদায়ি রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। ফোকাস বাংলা ফটো

দেশের ২২তম রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে বরণ করতে প্রস্তুত বঙ্গভবন। আগামী ২৪ এপ্রিল (সোমবার) তার শপথ গ্রহণের প্রায় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তিনি দেশের ২১তম ও বিদায়ি রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের স্থলাভিষিক্ত হবেন। এরই মধ্যে শপথ অনুষ্ঠানে অংশ নিতে ১ হাজার ২৩৮ জনকে দাওয়াত দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

প্রথা অনুযায়ী, রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠান বঙ্গভবনে হয়। রুলস অব বিজনেস অনুযায়ী, শপথ অনুষ্ঠান আয়োজনের দায়িত্ব মন্ত্রিপরিষদ বিভাগ এবং রাষ্ট্রপতির কার্যালয়ের নিজ বিভাগের। অতিথিদের দাওয়াত দেওয়া থেকে শুরু করে প্রটোকল-সংক্রান্ত সার্বিক দায়িত্ব পালনে নেতৃত্বে থাকে মন্ত্রিপরিষদ বিভাগ। বঙ্গভবনকেন্দ্রিক অভ্যন্তরীণ ব্যবস্থাপনা ও আপ্যায়নের নেতৃত্ব দেয় রাষ্ট্রপতির কার্যালয় বিভাগ।

দেশের ২২তম রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে শপথবাক্য পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রস্তুতির প্রাথমিক কাজ শেষ হলে মন্ত্রিপরিষদ বিভাগ রাষ্ট্রপতির কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করে মহড়ার আয়োজন করে চূড়ান্ত প্রস্তুতি নেয়। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব। শপথ গ্রহণের পরপরই রাষ্ট্রপতির শপথ গ্রহণ এবং কার্যভার গ্রহণ-সংক্রান্ত দুটি প্রজ্ঞাপন জারি করা হয়।

মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি নির্বাচনের প্রজ্ঞাপন জারি হয় ১৩ ফেব্রুয়ারি। রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠান সম্পন্ন করতে অন্তত পাঁচটি কমিটি গঠন করা হয়। ৬ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মাহমুদুল হাসান খানের নেতৃত্বে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির মূল কাজ শপথ অনুষ্ঠান উপলক্ষে গঠিত বাকি চারটি উপকমিটির কার্যক্রম সমন্বয় করা এবং মন্ত্রিপরিষদ সচিবকে সার্বিক চিত্র অবহিত করা। অন্য কমিটিগুলো হলো– অতিথি তালিকা প্রণয়ন কমিটি, আমন্ত্রণপত্রপ্রাপ্তি যাচাই কমিটি, আসন ব্যবস্থাপনা কমিটি ও অভ্যর্থনা কমিটি।

আবদুল হামিদকে বিদায় জানাতে প্রস্তুত বঙ্গভবন

দেশের ২১তম ও বিদায়ি রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানাতে প্রস্তুত বঙ্গভবন। টানা দুবার পাঁচ বছর করে রাষ্ট্রপতির দায়িত্ব পালন করে ইতিহাস সৃষ্টি করেছেন তিনি। অনুষ্ঠানটিকে স্মরণীয় করে রাখতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানা গেছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, ২৪ এপ্রিল সকাল ১১টায় নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন শপথ নেওয়ার পর মোঃ আবদুল হামিদের বিদায় অনুষ্ঠান দুপুর সাড়ে ১২টায় শুরু হবে।

তিনি বলেন, ‘এই প্রথম কোনো রাষ্ট্রপতিকে এত বড় বিদায় দেওয়া হচ্ছে। অনুষ্ঠানটিকে স্মরণীয় করে রাখতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আগামী ২৪ এপ্রিল দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে আবদুল হামিদের দ্বিতীয় মেয়াদ পূর্ণ হবে।’

রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুর পর ২০১৩ সালের ২০ মার্চ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন আবদুল হামিদ। ওই বছরের ১৮ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন তিনি। প্রথম দফায় মেয়াদ পূর্ণ করার পর ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে পুনরায় নির্বাচিত হন তিনি।

জয়নাল আবেদীন বলেন, ‘বঙ্গভবনে তার দীর্ঘ অবস্থান শেষ করে বিশেষ নিরাপত্তা বাহিনীর তত্ত্বাবধানে রাষ্ট্রপতির কার্যালয়ের প্রধান ফটক থেকে একটি ভিভিআইপি মোটর শোভাযাত্রায় রাজধানীর নিকুঞ্জ এলাকায় তার নতুন বাসভবনের উদ্দেশে রওনা হবে।’

সনদ গ্রাউন্ডে গার্ড অব অনার এবং প্রধান ফটকে স্যালুট গার্ড দেবে প্রেসিডেন্সিয়াল গার্ড রেজিমেন্ট। অন্যদিকে অনুষ্ঠানের অংশ হিসেবে সাবেক রাষ্ট্রপতিকে বহন করবে সুন্দর সাজানো গাড়ি। বঙ্গভবনের সব কর্মকর্তা দুই দলে ভাগ হয়ে গাড়ির সামনে দড়ি টেনে তারপর ধাক্কা দেবেন।

বঙ্গভবনের ভেতরে সব কর্মকর্তা, কর্মচারী ও পিজিআর সদস্যরা ফুলের পাপড়ি ছিটিয়ে দেবেন এবং আবদুল হামিদ বঙ্গভবনকে বিদায় জানিয়ে একটি খোলা জিপে বঙ্গভবন ছাড়বেন।

আওয়ামী লীগের রাজনীতিবিদ আবদুল হামিদ ময়মনসিংহ-১৮ আসন থেকে ১৯৭০ সালে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে নির্বাচিত হন। তিনি কিশোরগঞ্জের হাওর এলাকা থেকে আওয়ামী লীগের টিকিটে সাতবার সংসদ সদস্য নির্বাচিত হন। আইন অনুযায়ী অবসর ভাতা, চিকিৎসাসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন বিদায়ি এই রাষ্ট্রপতি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা