× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এলো খুশির ঈদ...

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩ ১০:৪৫ এএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৩ ১৯:২৫ পিএম

এলো খুশির ঈদ...

মাসব্যাপী সিয়াম সাধনার পর অবশেষে আসছে মুসলিম সম্প্রদায়ের পবিত্র ঈদুল ফিতর। খুশির ঈদ উদযাপনকে কেন্দ্র করে আনন্দে মেতে উঠবে সারা দেশের মানুষ।

শুক্রবার (২১ এপ্রিল) চাঁদ দেখা গেলে দেশে আগামীকালই উদযাপিত হবে ঈদুল ফিতর। আর চাঁদ না দেখা গেলে সেটা হবে রবিবার। তবে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে আজই উদযাপিত হচ্ছে ঈদ উৎসব। 

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে আজ সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে সভা করবে জাতীয় চাঁদ দেখা কমিটি। সভায় সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। গতকাল বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৪৪৪ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে। বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা পৃথক বাণীতে দেশবাসীর প্রতি শুভেচ্ছা জানিয়েছেন। বাণীতে তারা বিশ্ব মুসলিমের সুখ, শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেছেন। এরই মধ্যে জাতীয় ঈদগাহ মাঠে নামাজ আদায়ের সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সকালে জাতীয় ঈদগাহ মাঠে প্রস্তুতির কাজ পরিদর্শনে এসে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘সম্প্রতি বিভিন্ন জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে, সেইসঙ্গে রয়েছে তীব্র দাবদাহ। তাই নিরাপত্তার স্বার্থে জাতীয় ঈদগাহ মাঠে কেউ নিজের সঙ্গে কোনো দিয়াশলাই বা লাইটার আনবেন না। সবাই এ বিষয়ে সচেতন থাকবেন। নিরাপত্তা বাহিনীর সদস্যরাও এ ব্যাপারে অত্যন্ত সজাগ থাকবেন।’

তিনি বলেন, ‘সবাই মিলে সুন্দর পরিবেশে জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করব। ঢাকাবাসীসহ সবাইকে জাতীয় ঈদগাহে আসার জন্য আবেদন জানাচ্ছি। নারীদের নামাজের জন্য এখানে আলাদা ব্যবস্থা রয়েছে। তাদের বের হওয়ার জন্য আলাদা গেটেরও ব্যবস্থা করা হয়েছে। নামাজ শেষে মুসল্লিরা বের হওয়ার সময় যেন কোনো হুড়োহুড়ি না হয়, সেজন্য পর্যাপ্ত পথ রাখা হয়েছে। ঝড়-বৃষ্টি হলে ভেতরে যেন পানি ঢুকতে না পারে সেজন্যও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।’

এবার জাতীয় ঈদগাহে ঈদের প্রথম জামাত হবে সকাল সাড়ে ৮টায়। এ ছাড়া জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেও হবে ঈদের জামাত। অন্যান্য ঈদগাহ এবং মসজিদে নামাজের সময়সূচি জাতীয় চাঁদ দেখা কমিটির সভার পর জানানো হবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা