× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন শিক্ষাক্রমের ক্লাস রুটিনে পরিবর্তন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩ ২২:২১ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

নতুন শিক্ষাক্রম চালু হওয়ার প্রায় চার মাসের মাথায় ক্লাস রুটিনে পরিবর্তন এনেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠপুস্তক বোর্ড (এনসিটিবি)। নতুন রুটিনে স্কুলে প্রথম ক্লাসের সময়সীমা হবে ৬০ মিনিট এবং পরের ক্লাস হবে ৫০ মিনিট। আর দুই শিফটের প্রথম ক্লাস হবে ৫০ মিনিট এবং বাকি ক্লাসগুলো হবে ৪৫ মিনিটের।

রবিবার (৩০ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (মাধ্যমিক-১) দূর্গা রানী সরকার স্বাক্ষরিত সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে। এতে প্রথম ও দ্বিতীয় শিফটের জন্য আলাদা নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, স্কুলে প্রথম ক্লাসের সময়সীমা হবে ৬০ মিনিট এবং পরের ক্লাস হবে ৫০ মিনিট। আর দুই শিফটের প্রথম ক্লাস হবে ৫০ মিনিট এবং বাকি ক্লাসগুলো ৪৫ মিনিটের। এ ছাড়া প্রতিদিন সমাবেশে জাতীয় সংঙ্গীত গাইবার ব্যবস্থা করবে। এ জন্য প্রয়োজনে বিদ্যালয় শুরুর সময় এগিয়ে আনা যাবে।

এতে আরও বলা হয়, জাতীয় দিবসসমূহ উদযাপন শিখনকালীন কার্যক্রম হিসেবে ধরা হয়েছে। জাতীয় দিবসে সেশন রুটিন অনুসরণ না করে দিবস পালনে বিভিন্ন বিষয় সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালিত হবে।

এ ছাড়া অপর এক আদেশে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নির্দেশণা দেওয়া হয়েছে। এতে স্বাক্ষর করেন এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম।

এতে বলা হয়, রিভিউ প্যানেলসহ সকল অংশীজনের মতামত বিবেচনা করে ২০২৩ সালের পাঠ্যপুস্তকগুলোর কিছু সংশোধনী শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক ও শিক্ষক সহায়িকায় সংশোধন করা প্রয়োজন। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক সংশোধনী (হার্ড ও সফট কপিসহ) এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের জন্য এই সংক্রান্ত করণীয় বিষয়ক একটি নির্দেশনাও পাঠানো হলো।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা