× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘মোখা’, আঘাত হানতে পারে রবিবার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ মে ২০২৩ ১২:১৪ পিএম

আপডেট : ১১ মে ২০২৩ ১৪:২০ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সাগরে গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপ নেওয়া ‘মোখা’ বর্তমানে যে গতিতে এগোচ্ছে সেভাবে এগোলে রবিবার (১৪ মে) আঘাত হানার আশঙ্কার কথা জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক।

বৃহস্পতিবার (১১ মে) বেলা সাড়ে ১১টার দিকে আবহাওয়া অধিদপ্তরে ঘূর্ণিঝড়ের বিষয়ে এক সংবাদ সম্মেলনে অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এ কথা জানান।

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি আজ সকাল ৬টায় ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি ক্রমান্বয়ে শক্তিসঞ্চার করছে; যা শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সমুদ্র সতর্ক সংকেত নামিয়ে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়টি আঘাত হানার সম্ভাব্য সময় নিয়ে অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, ঘূর্ণিঝড়টি বর্তমানে ঘণ্টায় ৮ কিলোমিটার গতিতে এগোচ্ছে। গভীর সমুদ্রে এর চারপাশে বাতাসের গতি ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার। এটি ১৪ মে সকাল থেকে সন্ধ্যার মধ্যে মিয়ানমারের রাখাইন ও বাংলাদেশের কক্সবাজার উপকূলে আঘাত হানতে পারে।

এর আগে সকালে অধিদপ্তর জানিয়েছিল, ঘূর্ণিঝড়টি বৃহস্পতিবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৯৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা