× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিদেশি প্রতিষ্ঠান দেশের নিরাপত্তার জন্য ক্ষতিকর : বিমানের এমডি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মে ২০২৩ ১৯:০৩ পিএম

আপডেট : ২১ মে ২০২৩ ১৯:২৯ পিএম

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শফিউল আজিম। ফাইল ছবি

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শফিউল আজিম। ফাইল ছবি

শাহজালাল বিমানবন্দরে সেবার পরিসর বেড়েছে দাবি করে থার্ড টার্মিনাল ব্যবস্থাপনার দায়িত্ব চায় বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃপক্ষ। এ ছাড়া বিমানবন্দরের গ্রাউন্ডিং হ্যান্ডলিংয়ের দায়িত্ব বিদেশি প্রতিষ্ঠানকে দেওয়া হলে তা রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য ক্ষতিকর হতে পারে বলে মন্তব্য করেছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শফিউল আজিম।

রবিবার (২১ মে) বিকালে রাজধানীর কুর্মিটোলায় বিমানের প্রধান কার্যালয় বলাকায় সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। একই সঙ্গে জানান, আগামী সেপ্টেম্বর থেকে শুরু হবে ঢাকা থেকে জাপানের নারিতায় সরাসরি ফ্লাইট চলাচল। 

শফিউল আজিম বলেন, ‘থার্ড টার্মিনালে গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের ৫০ বছরের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাই আমরা। এ কাজে বিমানের কর্মীরা অত্যন্ত দক্ষ। তাই তৃতীয় টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডলিং বিমানকে দেওয়া উচিত। এ কাজ বিদেশি প্রতিষ্ঠানকে দেওয়া হলে তা রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য ক্ষতিকর হতে পারে।’

তিনি বলেন, ’লাগেজ হ্যান্ডলিং, ফ্লাইট দেরিসহ নানা বিষয় নিয়ে যাত্রীদের অনেক অভিযোগ ছিল। সেসব অভিযোগের অবসান ঘটানো হয়েছে। এখন ফ্লাইট বিলম্ব এবং লাগেজ হারানোর মতো সমস্যা আর নেই। কাজ করলে ভুল হয়ে থাকে। আমাদের সার্ভিস অত্যন্ত ভালো। তৃতীয় টার্মিনালে যুক্ত হওয়ার মাধ্যমে বিমানের সক্ষমতা বৃদ্ধির সুযোগ আছে। বিমানের কর্মীদের যেকোনো অনিয়মের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে এবং বিচার করা হয়েছে। বিচারহীনতা কখনও বিমানে ছিল না। কোনো ঘটনা আমরা অস্বীকার করি না। বিমান রাষ্ট্রীয় সংস্থা। আমাদের সবার উচিত এই সংস্থার সম্মান বজায় রাখা।’ 

বিমান ডানা মেলবে জাপানের আকাশে

সাংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১ সেপ্টেম্বর থেকে জাপানের সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে বিমান। টিকিট বিক্রি শুরু হবে জুন থেকে। সিডনিসহ বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গেও সরাসরি ফ্লাইট চালুর পরিকল্পনা রয়েছে বিমানের। 

বিমানের ব্যবস্থাপনা পরিচালক জানান, ঢাকা-নারিতা এয়ারলাইনসের সঙ্গে সব সার্ভিস ১ সেপ্টেম্বর থেকে শুরু করা হবে। শুধু আর্থিক বিষয় নয়, এতে আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক ভালো হবে। পাশাপাশি আরও বেশ কিছু দেশের সঙ্গে ফ্লাইট শুরুর পরিকল্পনা রয়েছে। নারিতা থেকে সিডনিতে ফ্লাইট চালানোর পরিকল্পনা করা হচ্ছে। 

শফিউল আজিম বলেন, ’বিমানবন্দরগুলোর আধুনিকায়ন হচ্ছে, আমাদের সক্ষমতাও বাড়ছে। পাইলট নিয়োগের কাজ চলছে। পাইলট চলে এলে চেন্নাইয়ের সঙ্গেও ফ্লাইট চালু করা হবে।’

জানা গেছে, ঢাকা থেকে সরাসরি আকাশপথে নারিতা যেতে সময় লাগে প্রায় সাড়ে ৮ ঘণ্টা। এ‌ই ফ্লাইট চালু হ‌লে ঢাকা থে‌কে জাপানের না‌রিতা বিমানবন্দরে যেতে ৬ ঘণ্টা লাগ‌বে। এতে দুই দেশের মধ্যে যোগাযোগ আরও সহজ হবে।

জাপানের নারিতায় ফ্লাইট চালু করতে কয়েক বছর ধরেই চেষ্টা চালিয়ে আসছিল বিমান। ফ্লাইট শুরুর বিষয়ে জাপান সরকারের অনুমোদনও বেশ আগেই পায় রাষ্ট্রীয় বিমান সংস্থাটি। প্রধানমন্ত্রীর জাপান সফর বিলম্বিত হওয়ায় এই ফ্লাইট চালুর বিষয়টিও বিলম্বিত হয়।

হজ ফ্লাইট

এ বছরের হজ ফ্লাইট নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শফিউল আজিম। তিনি বলেন, ‘সবার আগে কাবার পথে আমরাই গিয়েছি। এটা আমাদের সাফল্য। এ ছাড়া হজযাত্রীদের সেবা দিতে ১০০ কর্মীকে সৌদি পাঠানো হবে। বয়োবৃদ্ধদের লাগেজ আনা-নেওয়া, বিমান শিডিউল, ইঞ্জিনিয়ারিং ব্যবস্থাসহ নানা কাজে নিয়োজিত থাকবেন তারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা