× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফ্লাইটের প্রথম দিনেই সৌদি যেতে পারেননি ১৪০ হজযাত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মে ২০২৩ ২০:৩৩ পিএম

আপডেট : ২১ মে ২০২৩ ২১:১৪ পিএম

 বিমানবন্দরে হজযাত্রীরা। ছবি : সংগৃহীত

বিমানবন্দরে হজযাত্রীরা। ছবি : সংগৃহীত

হজ ফ্লাইটের প্রথম দিনেই সৌদি আরব যেতে পারেননি ১৪০ জন হজযাত্রী। রবিবার (২১ মে) বেলা ২টা ২০ মিনিটে বিমানের ফ্লাইটে তাদের সৌদি আরব যাওয়ার কথা থাকলেও ভিসা জটিলতায় তাদের যাওয়া হয়নি।

তবে সন্ধ্যায় হজ অফিস জানিয়েছে, ওই হজযাত্রীদের ভিসা জটিলতা সমাধান করা হয়েছে। তাদের শিগগিরই সৌদি আরব পাঠানো হবে। ওই হজযাত্রীরা এখন আশকোনার হজ ক্যাম্পে অবস্থান করছেন। তবে হজ অফিস বলছে, এ ঘটনায় এজেন্সির কোনো গাফিলতি খুঁজে পাওয়া যায়নি।

হজ অফিসের তথ্যমতে, হজ ফ্লাইট শুরুর প্রথম দিন বিকাল পর্যন্ত ১ হাজার ২০০ হজযাত্রী সৌদি আরবে গেছেন। প্রথম তিনটি ফ্লাইট কোনো সমস্যা ছাড়াই যেতে পেরেছে হজযাত্রীদের নিয়ে। তবে বিপত্তি ঘটে চতুর্থ ফ্লাইটে। ৪১৭ জন যাত্রীর মধ্যে ভিসা জটিলতায় সৌদি আরব যেতে পারেননি ১৪০ জন।

হজযাত্রীদের অভিযোগ, জান্নাত ট্রাভেলস নামে একটি হজ এজেন্সির গাফিলতির কারণে ভিসা জটিলতা দেখা দিয়েছে। এজন্য জান্নাত ট্রাভেল এজেন্সির অব্যবস্থাপনাকে দায়ী করেন হজযাত্রীরা। 

হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ’জান্নাত ট্রাভেলস এজেন্সির ১৪০ জন হজযাত্রীর ভিসা না হওয়ায় তারা যেতে পারেননি। তবে পরে তাদের ভিসা হয়েছে। কারও গাফিলতি ছিল কি-না, তা এখনও জানা যায়নি। এজেন্সি ভিসাসংক্রান্ত সব কার্যক্রম সম্পন্ন করেছিল। আটকে যাওয়া হজযাত্রীদের পরবর্তী ফ্লাইটে সৌদি পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। যথাসময়ে পৌঁছে দেওয়ার চেষ্টা চলছে।’

হজযাত্রী আজহারুল হক বলেন, ‘আমাদের ফ্লাইট ছিল বেলা ২টা ২০ মিনিটে। কিন্তু আমাদের নাকি ভিসা হয়নি। আমাদের পাসপোর্টও তাদের কাছে রয়েছে। জান্নাত ট্রাভেলস থেকে জানানো হয়েছে, তারা সৌদি দূতাবাসে যাওয়ার চেষ্টা করছে। জটিলতার কারণে তারা ভিসা করতে পারছে না।’

নুরুল ইসলাম বাবু জানান, বাবা ও মাকে হজ করানো বাবদ জান্নাত ট্রাভেলসকে ১৩ লাখ ২২ হাজার টাকা দেওয়া হয় গত রোজায়। এ টাকা জান্নাত ট্রাভেলসের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হয়। কিন্তু এখন পর্যন্ত ভিসা হয়নি।

এ ঘটনায় রবিবার সন্ধ্যা পর্যন্ত জান্নাত ট্রাভেলসের ম্যানেজিং পার্টনার শহিদুল ইসলামকে বারবার ফোন করেও যোগাযোগ করা সম্ভব হয়নি। 

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শফিউল আজিম সংবাদ সম্মেলনে বলেন, ‘হজ ব্যবস্থাপনায় এজেন্সির গাফিলতির কারণে ১৪০ হজযাত্রী বিজি-৩৩১ ফ্লাইটে পাঠানো সম্ভব হয়নি। আমরা ধর্মবিষয়ক মন্ত্রণালয় ও হজ অফিসকে এখন থেকে ভিসা কনফার্ম করে টিকিট চূড়ান্ত করার বিষয়ে অবগত করেছি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা