× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অযথা হর্ন না বাজানোর অঙ্গীকার দুই শতাধিক শ্রমিকের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ মে ২০২৩ ১৭:৪৩ পিএম

অযথা হর্ন না বাজানোর অঙ্গীকার দুই শতাধিক শ্রমিকের

শব্দদূষণ নিয়ন্ত্রণে পরিবহন চালক ও শ্রমিকদের নিয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৬ মে) রাজধানীর পূর্বাচলের ড্রাইভার্স ট্রেনিং সেন্টার (ডিটিসি) মিলনায়তনে পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারত্বমূলক প্রকল্পের অধীনে এ কর্মশালার আয়োজন করা হয়।

এতে দুই শতাধিক পরিবহন শ্রমিক শব্দদূষণ নিয়ন্ত্রণে অযথা হর্ন না বাজানোর অঙ্গীকার করেন। 

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারত্বমূলক প্রকল্পের প্রশিক্ষণ ও প্রচারণা বিশেষজ্ঞ গাজী মহিবুর রহমান।

তিনি প্রথমে শব্দদূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত সচেতনতামূলক ভিডিওচিত্র ও পরে এই বিষয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন।

তার উপস্থাপনায় দেখানো হয়, শব্দদূষণহৃদরোগ ও উচ্চ রক্তচাপসহ ৩০টি রোগের কারণ। হাইড্রোলিক হর্ন বহু আগেই নিষিদ্ধ করা হয়েছে। বিধিমালা অনুসারে, এই হর্ন ব্যবহার করলে তার শাস্তি রয়েছে। নীরব এলাকায় গাড়ির চালকদের হর্ন না বাজানোসহ বিভিন্ন এলাকায় কী কী নিয়ম মানতে হবে– তাও দেখানো হয়।

পরিবেশ অধিদপ্তরের সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ফজলে এলাহী বলেন, শব্দদূষণ নিয়ন্ত্রণের জন্য সংশ্লিষ্ট সবাইকে আইন জানতে হবে। এজন্য আমরা বিভিন্ন পর্যায়ে এ বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে যাচ্ছি।

কর্মশালায় সভাপতিত্ব করেন ডিটিসি’র চেয়ারম্যান নূর নবী শিমু। বক্তব্য রাখেন ডিটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক কাজী আতাহিয়া, রোড সেফটি অ্যালায়েন্সের সদস্য সচিব মো. আব্দুল ওয়াহেদ, ডিটিসি’র পরিচালক শাহীন হোসেন মোল্লা, দিদারুল ইসলাম দিদার, জহিরুল ইসলাম, মো. আলম, লোকমান হোসেন রানা, বাংলাদেশ মোটরযান মেকানিক ফেডারেশনের সাধারণ সম্পাদক জসীমউদ্দিন, শ্রমিক নেতা আনোয়ার হোসেন আনু, সেবকের প্রতিষ্ঠাতা সভাপতি খান মোহাম্মদ বাবুল, ডিটিসিএল-এর প্রশিক্ষণ কর্মসূচির অধ্যক্ষ আবেদ হোসেন পলাশ, নারী গাড়ি চালকদের প্রশিক্ষক রূপা রহমান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা