× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন

সুষ্ঠু নির্বাচনে পদক্ষেপ চেয়ে ব্লিঙ্কেনকে ৬ কংগ্রেসম্যানের চিঠি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ জুন ২০২৩ ০০:৩৫ এএম

আপডেট : ১৫ জুন ২০২৩ ১১:৪৮ এএম

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সংগৃহীত ফটো

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সংগৃহীত ফটো

বাংলাদেশে জাতীয় নির্বাচনকে সামনে রেখে মানবাধিকার পরিস্থিতির আরও অবনতি ঘটছে উল্লেখ করে উদ্বেগ জানিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে চিঠি লিখেছেন দেশটির ছয়জন কংগ্রেস সদস্য। চিঠিতে বাংলাদেশে সুষ্ঠু ও অবাধ জাতীয় নির্বাচন অনুষ্ঠানে তারা যুক্তরাষ্ট্রের ভূমিকা চেয়েছেন।

ছয় কংগ্রেস সদস্য হলেন- উইলিয়াম আর কিটিং, জেমস পি ম্যাকগভার্ন, বারবারা লি, জিম কস্টা, ডিনা টাইটাস ও জেমি রাসকিন। তারা সবাই যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক পার্টির সদস্য। কংগ্রেস সদস্য উইলিয়াম আর কিটিং মঙ্গলবার (১৩ জুন) এক টুইটে বিষয়টি জানিয়েছেন।

গত ৮ জুন দেওয়া ওই চিঠিতে কংগ্রেস সদস্যরা বলেছেন, বাংলাদেশে জাতীয় নির্বাচন এগিয়ে আসায় মানবাধিকার পরিস্থিতির আরও অবনতি ঘটছে। এটি নিয়ে তারা উদ্বিগ্ন। বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জবাবদিহি নিশ্চিতে ধারাবাহিকভাবে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানোর জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও অন্যান্য সংস্থার প্রতি অনুরোধ জানিয়েছেন তারা।



গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও বাহিনীর তৎকালীন বর্তমান ও সাবেক সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। ওই নিষেধাজ্ঞাকে স্বাগত জানিয়ে কংগ্রেস সদস্যরা চিঠিতে লিখেছেন, দুর্ভাগ্যজনকভাবে এরপরও বাংলাদেশে দমন–পীড়ন কমেনি। এ পরিস্থিতিতে সুশীল সমাজ সংগঠন, মানবাধিকারকর্মী ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ভুক্তভোগীদের রক্ষায় যুক্তরাষ্ট্র কী পদক্ষেপ নিচ্ছে, তা জানতে চেয়েছেন তারা। পাশাপাশি বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ আছে কি না, তা পররাষ্ট্র দপ্তর কিসের ভিত্তিতে পর্যালোচনা করবে, তা–ও জানতে চেয়েছেন কংগ্রেস সদস্যরা।

চিঠিতে কংগ্রেস সদস্যরা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে ছয়টি বিষয়ে জানতে চেয়েছেন। সেগুলো হলো-

১. বাংলাদেশে আইন প্রয়োগকারী সংস্থার দ্বারা সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদনগুলো কীভাবে স্টেট ডিপার্টমেন্ট চিহ্নিত করে?

২. বাংলাদেশে সংঘটিত গুরুতর মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে অগ্রগতি বা তার অভাবের মূল্যায়ন করার জন্য স্টেট ডিপার্টমেন্ট কোন সূচকগুলো ব্যবহার করছে?

৩. নাগরিক সমাজের সংগঠন, মানবাধিকার রক্ষাকারী ও মানবাধিকার লঙ্ঘনের শিকার ব্যক্তিদের সুরক্ষার জন্য স্টেট ডিপার্টমেন্ট কী ব্যবস্থা গ্রহণ করছে?

৪. র‌্যাব, বর্তমান ও সাবেক সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও ভিসা নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে সমন্বয় করতে মার্কিন জোটকে উৎসাহিত করার জন্য স্টেট ডিপার্টমেন্ট কী প্রচেষ্টা চালিয়েছে?

৫. গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার সঙ্গে জড়িত বলে বিশ্বাস করা হয় এমন যেকোনো বাংলাদেশি ব্যক্তির জন্য ভিসা সীমাবদ্ধ করার নতুন নীতির পাশাপাশি মার্কিন সরকার ২০২৪ সালের জানুয়ারির নির্ধারিত নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে তা নিশ্চিত করতে সহায়তা করছে?

৬. মতপ্রকাশের স্বাধীনতা এবং সমাবেশসহ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের শর্ত বিদ্যমান কি না তা মূল্যায়ন করতে স্টেট ডিপার্টমেন্ট কোন সূচক ব্যবহার করছে?

এর আগে মার্কিন কংগ্রেসের অপর ছয় সদস্য প্রেসিডেন্ট জো বাইডেনকে লেখা চিঠিতে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির সমালোচনা করেন। পাশাপাশি বাংলাদেশের মানুষ যাতে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে অংশ নিতে পারেন, সে সুযোগ সৃষ্টির জন্য প্রেসিডেন্টকে ভূমিকা রাখার অনুরোধ জানান।

এ ছাড়া ১২ জুন বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে ভূমিকা রাখতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলকে একটি চিঠি লেখেন ইউরোপীয় পার্লামেন্টের ছয় সদস্য।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা