× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পদ্মা সেতুতে দিনে ২ কোটি ১৮ লাখ টাকার টোল : ওবায়দুল কাদের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ জুন ২০২৩ ১৩:১৪ পিএম

আপডেট : ২৫ জুন ২০২৩ ১৫:২৭ পিএম

পদ্মা সেতুর ১বছর পূর্তি উপলক্ষে সেতু ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের। ছবি : আলী হোসেন মিন্টু

পদ্মা সেতুর ১বছর পূর্তি উপলক্ষে সেতু ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের। ছবি : আলী হোসেন মিন্টু

পদ্মা সেতু চালু হওয়ার এক বছর পূর্তি হয়েছে আজ রবিবার (২৫ জুন)। উদ্বোধনের পর গতকাল শনিবার রাত পর্যন্ত সেতুতে টোল আদায় হয়েছে ৭০০ কোটি ৯৮ লাখ ২৩ লাখ ৯৬ হাজার টাকা। যা রবিবার বিকাল পর্যন্ত ৮০০ কোটিতে উন্নীত হবে বলে আশা করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘পদ্মা সেতুতে প্রতিদিন গড়ে ২ কোটি ১৮ লাখ টাকা টোল আদায় হচ্ছে।’

রবিবার (২৫ জুন) সেতু ভবনে পদ্মা সেতুর একবছর পূর্তি উপলক্ষে সংবাদ সম্মেলনে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

তিনি বলেন, পদ্মা সেতুর সংশোধিত ব্যয় বেড়ে হয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি টাকা। চালুর পর ২৪ জুন রাত ১২টা পর্যন্ত সেতু দিয়ে পারাপার হয়েছে ৫৬ লাখ ৭৫ হাজার যানবাহন। দৈনিক গড়ে সাড়ে ১৫ হাজার যানবাহন পারাপার হচ্ছে এ সেতু দিয়ে, যা ধারণার চেয়েও বেশি।

রাষ্ট্রপতি ছাড়া পদ্মা সেতুতে চলাচল করার জন্য সব নাগরিকদের টোল দিতে হবে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নিজেও টোল দিয়ে পদ্মা সেতু পার হয়েছেন।  সেতু উদ্বোধনের দিন তিনি ৫৯ হাজার ৬০০ টাকা টোল দিয়েছেন। রাষ্ট্রপতি ছাড়া সেতু পারাপারের জন্য সবাইকে টোল দিতে হবে।

এ ছাড়া বাংলাদেশ সেনাবাহিনী ও অন্যান্য সংস্থা ৯১ লাখ ৭০ টাকা টোল দিয়েছেন বলে জানান তিনি।

পদ্মা সেতু কোনো দলের নয়, রাষ্ট্রের সম্পদ তাই পরবর্তী যে সরকার আসবে তাদেরকে এটি সংরক্ষণের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, 'এ সেতু কোনো দলের সম্পদ নয়। এটা রাষ্ট্রের সম্পদ। কোনো সরকার চিরস্থায়ী নয়, কিন্তু সেতু থাকবে। সেতু কোনো সরকারের সম্পদ নয়। এটা জনগণের সম্পদ। তাই যে সরকার আসবে তাদেরকে এটি সংরক্ষণ করতে হবে।' 

ওবায়দুল কাদের বলেন,  বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বা বিবিএ একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। সরকারের কাছ থেকে সেতু নির্মাণ ব্যয়ের অর্থ বিবিএ ঋণ হিসেবে নিয়েছে। এ ঋণের টাকা ধাপে ধাপে সরকারি কোষাগারে ফেরত দেবে বিবিএ। এরই মাঝে সদ্য সমাপ্ত অর্থ বছরে চারটি কিস্তি পরিশোধ করা হয়েছে। প্রথম দুটি কিস্তি বাবদ প্রায় ৩১৬ কোটি ৯১ লাখ এবং তৃতীয় ও চতুর্থ কিস্তি বাবদ প্রায় ৩১৬ কোটি ৩ লাখ টাকাসহ প্রায় ৬৩২ কোটি ৯৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে। চুক্তি অনুযায়ী, ৩৫ বছরের মধ্যেই বিবিএ সম্পূর্ণ অর্থ সরকারকে ফেরত দেওয়ার কথা রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা