× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১৫ আগস্ট ঘিরে রাজধানীতে চলছে ব্লক-রেইড ও বিশেষ অভিযান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ আগস্ট ২০২৩ ১৯:২৮ পিএম

আপডেট : ১৩ আগস্ট ২০২৩ ২১:১২ পিএম

রাজধানীতে আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থান। ছবি : সংগৃহীত

রাজধানীতে আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থান। ছবি : সংগৃহীত

জঙ্গি, নাশকতাকারী, তালিকাভুক্ত সন্ত্রাসী ও অবৈধ অস্ত্রধারীদের বিরুদ্ধে রাজধানীর সবকটি থানা এলাকায় একযোগে চলছে ‍পুলিশের ব্লক-রেইড ও বিশেষ অভিযান। শনিবার (১২ আগস্ট) রাত থেকে শুরু হওয়া এ অভিযান চলবে সোমবার (১৪ আগস্ট) মধ্যরাত পর্যন্ত।

ঢাকার সব ক্রাইম, গোয়েন্দা বিভাগ ও থানা একযোগে এই অভিযান পরিচালনা করছে। তাদের সঙ্গে রয়েছে বিভিন্ন ইউনিট থেকে যোগ দেওয়া অতিরিক্ত পুলিশ সদস্য।

সংশ্লিষ্টরা বলছেন, নগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও ১৫ আগস্টকে কেন্দ্র করে রাজধানীতে নাশকতা, নৈরাজ্য, বিশৃঙ্খলা ও ধ্বংসযজ্ঞ ঠেকাতে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রতিরোধে এই অভিযান পরিচালনা করা হচ্ছে। নগরীর বাসাবাড়ি, আবাসিক হোটেল, মেস, বস্তিসহ যেকোনো এলাকায় যাতে কোনো সন্ত্রাসী, নাশকতাকারী বা জঙ্গি অবস্থান নিতে না পারে, সেজন্য এই অভিযান পরিচালিত হচ্ছে। 

ডিএমপির এ-সংক্রান্ত একটি চিঠিতে বলা হয়, বিশেষ পরিকল্পনার মাধ্যমে সব আবাসিক হোটেল, মেস ও বস্তি এলাকা ব্লক-রেইড বা বিশেষ তল্লাশি অভিযানের আওতায় আনা হচ্ছে। প্রয়োজনীয়-সংখ্যক উঠান বৈঠকের মাধ্যমে জঙ্গিবাদ ও জঙ্গিবাদের হুমকি সম্পর্কে জনসাধারণকে সচেতন করা হবে। 

ব্লক-রেইড সম্পর্কে ডিএমপি ছয় দফা নির্দেশনা দিয়েছেন। নির্দেশনা রয়েছে জঙ্গি, নাশকতাকারী, তালিকাভুক্ত সন্ত্রাসী ও অবৈধ অস্ত্রধারীদের বিষয়ে গোয়েন্দা তথ্য সংগ্রহ করে তাদের অবস্থান চিহ্নিত করতে হবে। ওই এলাকার চারদিকে কর্ডন করে চিরুনি অভিযান পরিচালনা করতে হবে। এ ছাড়া আবাসিক এলাকা, বস্তি, মেস, আবাসিক হোটেল, ছাত্রাবাস, ক্লিনিক, পরিত্যক্ত কারখানা, সন্দেহভাজন কোচিং সেন্টার, ইংরেজি মাধ্যম স্কুল বা শিক্ষাপ্রতিষ্ঠান এবং সন্দেহভাজন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ব্লক-রেইড অভিযান পরিচালনা করা হবে। সামাজিক যোগাযোগমাধ্যম, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় গুজব বা অপপ্রচার রোধে অনলাইন নজরদারীর মাধ্যমে যেকোনো ধরনের চক্রান্ত প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। প্রতিটি থানায় ভাড়াটিয়া ও মেস সদস্যদের হালনাগাদ তথ্য সংগ্রহ করে উপকমিশনারের মাধ্যমে কাউন্টার টেররিজম ইউনিট ও ডিবিকে অবহিত করতে হবে। 

ব্লক-রেইড ও চিরুনি অভিযান পরিচালনার জন্য প্রতিদিন ডিএমপির নিয়মিত ফোর্সের সঙ্গে অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হচ্ছে। এর মধ্যে রমনা জোনে দুই প্লাটুন পিওএম সদস্য, মতিঝিলে এক প্লাটুন পিওএম সদস্য, লালবাগে এক প্লাটুন এসএএফ সদস্য, ওয়ারীতে এক প্লাটুন পিওএম ও তেজগাঁওয়ে এক প্লাটুন পিওএম সদস্য মোতায়েন করা হয়েছে। 

এ বিষয়ে ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. খন্দকার মহিদ উদ্দিন বলেন, ’১৫ আগস্টে যাতে কোনো গোষ্ঠী নাশকতা ঘটাতে না পারে, সে লক্ষ্যে বিশেষ অভিযান ও ব্লক-রেইড অভিযান পরিচালনা করা হচ্ছে। অভিযান ১৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত চলবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা