× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সংসদ এলাকা থেকে রাজাকারদের কবর ও অবৈধ স্থাপনা অপসারণের দাবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ আগস্ট ২০২৩ ১৪:১৩ পিএম

আপডেট : ১৬ আগস্ট ২০২৩ ১৯:৪৮ পিএম

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন। ছবি : প্রবা

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন। ছবি : প্রবা

জাতীয় সংসদ ভবন এলাকায় থাকা সাতটি কবর এবং নকশাবর্হিভূত সব স্থাপনা অপসারণের দাবি জানিয়েছে এফ এফ (ফ্রিডম ফাইটার্স) কমান্ডার্স ফোরাম-১৯৭১ নামের একটি সংগঠন। বুধবার (১৬ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এ দাবি জানায় সংগঠনটি। এতে লিখিত বক্তব্য দেন সংগঠনটির প্রধান উপদেষ্টা খলিফা আশরাফ।

সংগঠনের দাবি, সংসদ ভবন এলাকায় রাজাকার সবুর খানসহ আরও সাতটি কবর রয়েছে। এর মাধ্যমে সংসদ ভবনের শৈল্পিক এবং নান্দনিক সৌন্দর্যকে নস্যাৎ করা হয়েছে। মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনকাকামী মানুষের সঙ্গে উপহাস করা হয়েছে।

খলিফা আশরাফ বলেন, জাতীয় সংসদ ভবন আমাদের জন্য গর্বের। সেই সংসদ ভবন এলাকায় স্বাধীনতা বিরোধীদের কবর দেওয়া হয়েছে; যারা মহান মুক্তিযুদ্ধে গণহত্যাকারী পাকিস্তানি বাহিনীর দোসর হয়ে নারকীয় তাণ্ডবে মদদ যুগিয়েছে। রীতি-রেওয়াজ ভেঙে নান্দনিকতার বৈভবকে উড়িয়ে দিয়ে ঘোষিত এবং স্বীকৃত রাজাকারসহ সাতজনকে করব দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের সময় এবং পরবর্তীকালে জাতির পিতার নারকীয় হত্যাযজ্ঞে তাদের ভূমিকা কি ছিল, তা সবার জানা। এদের কুটচক্রান্তে চন্দ্রিমা উদ্যানের নাম পরিবর্তন করে রাখা হয়েছে জিয়া উদ্যান। নকশা বহির্ভূতভাবে ক্রিসেন্ট লেকে ঝুলন্ত ব্রিজ নির্মাণ করা হয়েছে। মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম পাশে ৫ বিঘা জমিতে জাতীয় কবরস্থান ঘোষণা করে ১৯৮২ সাল পর্যন্ত ৭ জনকে দাফন করা হয়। এর সংলগ্ন ১০ বিঘা জমিতে আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র করা হয়েছে। নকশাবহির্ভূতভাবে সংসদ এলাকার মধ্যেই স্পিকার ও ডেপুটি স্পিকারদের বাসভবন নির্মাণ করা হয়েছে। এর মাধ্যমে লুই আই কানের বিশ্বনন্দিত নকশা করা সংসদ ভবনের শৈল্পিক এবং নান্দনিক সৌন্দর্যকে যেমন নস্যাৎ করা হয়েছে, তেমনি পবিত্র সংসদ ভবনের এলাকায় ঘোষিত রাজাকারদের কবর দিয়ে মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনকাকামী মানুষের সঙ্গে উপহাস করা হয়েছে।

সংসদ এলাকায় যাদের কবর রয়েছে বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা হলেন- সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান, সাবেক প্রধানমন্ত্রী শাহ আজিজুর রহমান, মুসলিম লীগের সাবেক সভাপতি সবুর খান, সাবেক সিনিয়র মন্ত্রী মশিউর রহমান যাদু মিয়া, সাবেক রাষ্ট্রপতি আব্দুস সাত্তার, সাহিত্যিক আব্দুল মনসুর আহমেদ ও সাবেক প্রধানমন্ত্রী আতাউর রহমান খান।

সংসদ এলাকায় যাদের কবর রয়েছে তারা সবাই রাজাকার কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে সংগঠনটির আহবায়ক আনোয়ার হোসেন বলেন, ৭৫ পরবর্তী সময়ে তাদের এখানে কবর দেওয়া হয়েছে। আমরা মনে করি মুক্তিযুদ্ধকালীন ও পরবর্তী সময়ে তাদের ভূমিকা নিয়ে প্রশ্ন রয়েছে। সেকারণে আমরা মনে করি তারা বাংলাদেশের স্বপক্ষে কাজ করেননি। এমনকি তারা পাকিস্তানের পক্ষেও কাজ করেছেন বলে নানা মহলে অভিযোগ রয়েছে।

সংবাদ সম্মেলনে সংগঠনের সদস্য সচিব আবু জাফর ফিরোজ, যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ উল্লাহ খান, ঢাকা বিভাগের সংগঠক আনোয়ার হোসেন ভূঁইয়া, সিলেট বিভাগের সংগঠক হাজী এস এম নাজিম উদ্দিন, রংপুর বিভাগের সংগঠক আব্দুল গাফফার প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা