× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এশিয়ার নোবেল পেলেন বাংলাদেশের করভি রাকসান্দ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩ ১৫:৪৫ পিএম

আপডেট : ৩১ আগস্ট ২০২৩ ২০:৪০ পিএম

জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাখসান্দ। ছবি: সংগৃহীত

জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাখসান্দ। ছবি: সংগৃহীত

সুবিধাবঞ্চিতদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার নিরলস প্রয়াস চালিয়ে এবং সমাজ পরিবর্তনের উদ্যোগে হাজার হাজার তরুণকে উদ্বুদ্ধ করে ‘এশিয়ার নোবেল’ হিসেবে পরিচিত র‌্যামন ম্যাগসাইসাই পুরষ্কার পেয়েছেন বাংলাদেশের জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাকসান্দ। ‘ইমার্জেন্ট লিডারশিপ’ ক্যাটাগরিতে তাকে এ পুরষ্কার দেওয়া হয়েছে। করভির আগে বাংলাদেশ থেকে আরও ১২ বিশিষ্টজন সম্মানজনক এ পুরষ্কার পেয়েছেন। 

১৯৫৮ সাল থেকে এশিয়া মহাদেশের বিভিন্ন দেশে মানুষের কল্যাণে নিঃস্বার্থভাবে কাজ করে চলা ব্যাক্তি, সংগঠন ও প্রতিষ্ঠানকে এ পুরষ্কার দিচ্ছে ফিলিপাইনের র‌্যামন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড ফাউন্ডেশন। ১৯৫৭ সালে এক দুর্ঘটনায় ফিলিপাইনের তৎকালীন রাষ্ট্রপতি র‌্যামেন ম্যাগসাইসাইয়ের মৃত্যুর পর তার সম্মানে  স্মৃতি ও সম্মানে এ পুরষ্কার প্রবর্তন করা হয়। চলতি বছর এ পুরষ্কারের ৬৫তম বার্ষিকী উদযাপন করা হচ্ছে।

গত বুধবার অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টি এ বছরের পুরষ্কারের জন্য করভি রাকসান্দসহ চারজনের নাম ঘোষণা করে। গতকাল বৃহস্পতিবার ফাউন্ডেশনের ওয়েবসাইটে পুরষ্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। আগামী ১১ নভেম্বর ফিলিপাইনের ম্যানিলার মেট্রোপলিটন থিয়েটারে তাদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হবে। 

করভি ছাড়াও এবার এ পুরষ্কার পেয়েছেনÑ ভারতের রবি কান্নান আর, পূর্ব তিমুরের ইগুয়েনিও লেমোস ও ফিলিপাইনের মিরিবয়াম করোনেল-ফেরের। রবি ভারতের আসামে দরিদ্রদের ক্যানসার চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন, লেমোস তার দেশে পরিবেশ ও আদিবাসী সংস্কৃতি রক্ষাসহ সামাজিক নানা উদ্যোগে অবদান রাখছেন এবং শান্তি আলোচনার মধ্যস্ততায় নারীদের অংশগ্রহণ নিয়ে কাজ করছেন মিরিয়াম।

পুরষ্কারজয়ীদের নাম ঘোষণার পর ম্যাগসাইসাই ফাউন্ডেশনের বিবৃতিতে করভি রাকসান্দ প্রসঙ্গে বলা হয়েছে, বাংলাদেশে সর্বজনীন মানসম্মত শিক্ষার বিকাশে তিনি একজন অগ্রপথিক। শিক্ষাকে সবার মাঝে ছড়িয়ে দেওয়া এবং সমাজ পরিবর্তনের আন্দোলনে হাজারো তরুণকে উদ্বুদ্ধকরণে দৃঢ় ও দূরদর্শী নেতৃত্ব দিয়ে আসছেন তিনি। 

বিবৃতিতে আরও বলা হয়, নির্ঝঞ্ঝাট জীবনের নিশ্চয়তা ছেড়ে দরিদ্র ও পিছিয়ে থাকা মানুষদের জন্য কাজ করার যে সাহস ও প্রতিজ্ঞা করভি দেখিয়েছেন, এই পুরস্কারের মাধ্যমে ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টি তার নিষ্ঠার স্বীকৃতি দিচ্ছে।

গতকাল জাগো ফাউন্ডেশনের এক বিবৃতিতে পুরষ্কারজয়ী করভি তার প্রতিক্রিয়া ব্যাক্ত করতে গিয়ে বলেছেন, এ পুরষ্কারটি কেবল আমার নয়, যারা আমার কাজে অংশীদার হয়েছে তাদের সকলের। আমরা একসঙ্গে প্রমাণ করতে পেরেছি; তরুণরা কেবল একটি জাতির প্রতিশ্রুতির বাহক নয়, সে প্রতিশ্রুতির বাস্তবায়নকারীও হতে পারে।

সব শিশুর জন্য শিক্ষার সুযোগ তৈরির লক্ষ্যে ২০০৭ সালে ছয় বন্ধুকে নিয়ে জাগো ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন করভি রাখসান্দ। বর্তমানে তিনি এ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক। অধিকারবঞ্চিত শিশুদের বিনামূল্যে শিক্ষাদানের পাশাপাশি অনগ্রসর এলাকায় অবকাঠামো ও শিশুদের শিক্ষা উন্নয়নে কাজ করছে সংস্থাটি। বর্তমানে এটি বাংলাদেশের অন্যতম বৃহৎ অলাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। ঢাকার রায়েরবাজার বস্তিতে একটি ভাড়া কক্ষে ১৭ জন শিক্ষার্থী নিয়ে কার্যক্রম শুরু করা জাগো ফাউন্ডেশন এখন ১১টি স্কুলের মাধ্যমে ১০ জেলায় সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে শিক্ষা দেয়। দেশজুড়ে তাকে শিক্ষার্থীর সংখ্যা এখন ৩০ হাজারের বেশি। 

সামাজিক উন্নয়ন প্রচেষ্টায় উল্লেখযোগ্য অবদান রাখার স্বীকৃতি স্বরূপ জাগো ফাউন্ডেশন এবং করভি এর আগেও একাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরষ্কার ও স্বীকৃতি অর্জন করেছেন। 

করভি রাকসান্দের আগে বাংলাদেশ থেকে আরও যারা র‌্যামন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড পেয়েছেন, তারা হলেনÑ সমাজসেবী তহরুন্নেসা আবদুল্লাহ (১৯৭৮), ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ (১৯৮০), গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস (১৯৮৪), গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী (১৯৮৫), ক্যাথলিক ধর্মযাজক রিচার্ড উইলিয়াম টিম (১৯৮৭), দিদার কমপ্রিহেন্সিভ ভিলেজ ডেভেলপমেন্ট কো-অপারেটিভ সোসাইটির প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইয়াসিন (১৯৮৮), বেসরকারি সংগঠন বাঁচতে শেখার প্রতিষ্ঠাতা অ্যাঞ্জেলা গোমেজ (১৯৯৯), বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ (২০০৪), প্রথম আলো সম্পাদক মতিউর রহমান (২০০৫), বেসরকারি সংগঠন সিডিডির নির্বাহী পরিচালক এ এইচ এম নোমান (২০১০), বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান (২০১২) ও বিজ্ঞানী ফেরদৌসী কাদরী (২০২১)।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা