× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সংসদে দর্শক গ্যালারিতে সাবেক রাষ্ট্রপতি আবদুল হামিদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২৩ ২১:৫৪ পিএম

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৫ পিএম

সংসদে দর্শক গ্যালারিতে সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রবা ফটো

সংসদে দর্শক গ্যালারিতে সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রবা ফটো

সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদ অধিবেশন প্রত্যক্ষ করতে সোমবার (৪ সেপ্টেম্বর) দর্শক গ্যালারিতে এসেছিলেন। সন্ধ্যার পর তিনি বসেন সংসদের ভিআইপি গ্যালারিতে।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সাবেক রাষ্ট্রপতির  উপস্থিতির বিষয়টি জানালে সদস্যরা করতালি দিয়ে তাকে অভিবাদন জানান। আব্দুল হামিদও দাঁড়িয়ে হাত নেড়ে সদস্যদের অভিবাদনে সাড়া দেন।

পরে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে বিরোধীদলীয় সংসদ সদস্য ও জাতীয় পার্টি মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু বলেন, ‘আজকে যে ঘটনাটি প্রত্যক্ষ করলাম এটি গণতন্ত্রের সৌন্দর্য। নীরবে, নিভৃতে অভূতপূর্ব ঘটনা ঘটেছে। দেশে একজন স্পিকার, ডেপুটি স্পিকার, দুইবার রাষ্ট্রপতি ছিলেন তিনি। কোনো রাষ্ট্রপতি অবসরের পরে সংসদে এসে অধিবেশন প্রত্যক্ষ করেছেন এটাই মনে হয় প্রথম ঘটনা। উনার কাছ থেকে আমরা অনেক কিছু শিখেছি, অনেক কিছু জেনেছি। উনি বাংলাদেশের রাজনৈতিকদের মধ্যে একজন সফল ব্যক্তি। তাকে আমি ধন্যবাদ জানাই।’

এর আগে মাগরিবের নামাজের বিরতিতে তিনি সংসদ ভবনে সংসদ সদস্যদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। 

মো. আবদুল হামিদ টানা দুই মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে ১০ বছর ৪১ দিন দায়িত্ব পালনের পর সম্প্রতি অবসরে যান। তিনি ২০১৮ সালে দেশের ২১তম রাষ্ট্রপতি হন। এর আগে সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুর পর ২০১৩ সালের ২০ মার্চ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন মো. আবদুল হামিদ। এরপর ২০১৩ সালের ২২ এপ্রিল তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন।

এ ছাড়াও তিনি ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত নবম জাতীয় সংসদে স্পিকারের দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে  থেকে সাতবার সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন মো. আবদুল হামিদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা