× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এইচআইভির ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বৈষম্য নিরসন ও অধিকার নিশ্চিতের আহ্বান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৩ ২৩:১২ পিএম

আপডেট : ২৫ অক্টোবর ২০২৩ ২৩:১৩ পিএম

 পিয়ার ভলেনটিয়ার সমাবেশ-২০২৩ অনুষ্ঠানে বক্তারা। প্রবা ফটো

পিয়ার ভলেনটিয়ার সমাবেশ-২০২৩ অনুষ্ঠানে বক্তারা। প্রবা ফটো

এইচআইভি এইডসের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীদের বৈষম্য নিরসন ও অধিকার নিশ্চিত করার আহ্ববান জানিয়েছেন পিয়ার ভলেনটিয়ার সমাবেশের বক্তারা। বুধবার (২৫ অক্টোবর) পিয়ার ভলেনটিয়ার সমাবেশ-২০২৩ অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

নারায়নগঞ্জ জেলার সোনারগাঁওয়ে বিএসিই টেনিং সেন্টার মাঠে সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনালের কারিগরি সহযোগিতায়, ঢাকা আহ্ছানিয়া মিশন কনসোর্টিয়ামের সার্বিক ব্যবস্থাপনায় এবং গ্লোবাল ফান্ডের অর্থায়নে সমাবেশটি অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেছেন, এই রোগের প্রভাব মহামারী আকারে না থাকলেও এর বিস্তার এখনও বিদ্যমান। যৌনকর্মীদের এবং সুঁই এর মাধ্যমে মাদকগ্রহণকারীদের মত ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে অনিরাপদ যৌনাচারণ ও অনিরাপদ সুই-সিরিঞ্জ ব্যবহারের হার এখনও আশংকাজনক। যা আমাদের দেশে এইচআইভি সংক্রমনের ঝুঁকি বৃদ্ধি করছে।

ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন আহ্ছানিয়া মিশনের ক্লিনিক্যাল সার্ভিসের টেকনিক্যাল স্পেশালিস্ট প্রোগাম অফিসার মো. নাছির উদ্দিন ও ডা. জান্নাতুল মারফীর। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেনের হেলথ ও নিউট্রেশন সেক্টরের পরিচালক ডা. লিমা রহমান। 

সেভ দ্য চিলড্রেনের হেলথ ও নিউট্রেশন সেক্টরের পরিচালক ডা. লিমা রহমান বলেন, এইচআইভি এইডসের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীদের বৈষম্য নিরসন ও অধিকার নিশ্চিত করতে হবে। যৌনকর্মীদের মাঝে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ও জেন্ডার বেজড ভায়োলেন্সের বিরূদ্ধে যৌনকর্মীদের সংগঠিত করতে অগ্রণী ভূমিকা পালন করছে। তাদের এই প্রচেষ্টা অব্যহত রাখার জন্য তিনি অনুরোধ জানান।

সমাপনী বক্তব্যে ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, এইচআইভি মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আমরা কাজ করছি। আমরা স্বপ্ন দেখি ২০৩০ সালের মধ্যে পৃথিবীর বুকে এইডসমুক্ত একটি সমৃদ্ধ দেশ হিসাবে পরিচিত হবে বাংলাদেশ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেনের এইচআইভি এইডস প্রোগ্রামের চিফ অব পার্টি ডা. রনওক খান। আরও উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেনের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার সালিমা সুলতানা, এইচআইভি এইডস প্রোগ্রামের সিনিয়র ম্যানেজার (অপারেশন) মো. মির্জা মঈনুল ইসলাম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা