× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকার বায়ু আজ ‘অস্বাস্থ্যকর’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ নভেম্বর ২০২৩ ১১:৪২ এএম

আপডেট : ১১ নভেম্বর ২০২৩ ১২:০৭ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ শনিবার ঢাকা দ্বিতীয় স্থানে অবস্থান করছে। সকাল ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৯৭। বাতাসের এ মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়।

আজ সকালে দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষে ছিল কলকাতা। একিউআই সূচকে শহরটির স্কোর ছিল ২৪২। তৃতীয় স্থানে থাকা পাকিস্তানের লাহোরের স্কোর ১৮৩। এ ছাড়া ১৬০ স্কোর নিয়ে দেশটির করাচি শহর রয়েছে পঞ্চম স্থানে।

একিউআইয়ের তথ্যানুযায়ী, ১৬৭ স্কোর নিয়ে চতুর্থ স্থানে দিল্লি।

অন্যদিকে নির্মল বায়ুর শহরের তালিকায় স্কোর ২ নিয়ে শীর্ষে যুক্তরাষ্ট্রের হাউজস্টোন, স্কোর ৫ নিয়ে দ্বিতীয় স্থানে কসোভোর প্রিসটোনা এবং স্কোর ৮ নিয়ে তৃতীয় স্থানে রয়েছে জাপানের টোকিও।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান একিউআই বায়ুর মানসূচক বিষয়টি প্রকাশ করে। তাদের হিসাবে একিউআই ৫০-এর মধ্যে থাকলে সেই বাতাসের মান ধরা হয় ভালো। ১০০ পর্যন্ত সহনীয়। ১০১ থেকে ২০০-এর মধ্যে হলে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। ২০১ থেকে ৩০০ ‘খুব অস্বাস্থ্যকর’, আর ৩০১ থেকে ৪০০ একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বা বিপজ্জনক বলে বিবেচিত হয়।

বাংলাদেশের একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। অন্যদিকে শূন্য থেকে ৫০-এর মধ্যে বায়ুমানকে ভালো ও ৫১-১০০ স্কোরকে মডারেট হিসেবে মূল্যায়ন করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা