× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিমান বাহিনীতে কমিশন পেলেন ১৮ নারীসহ ৯৩ ক্যাডেট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩ ২২:৩৬ পিএম

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান অফিসার ক্যাডেট এম. শাহেদুল ইসলামকে ‘সোর্ড অব অনার’ প্রদান করেন। ছবি : আইএসপিআর

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান অফিসার ক্যাডেট এম. শাহেদুল ইসলামকে ‘সোর্ড অব অনার’ প্রদান করেন। ছবি : আইএসপিআর

বাংলাদেশ বিমান বাহিনীর ৮৩তম বাফা কোর্স ও ডিরেক্ট এন্ট্রি-২০২৩বি কোর্সের কমিশন প্রাপ্তি উপলক্ষ্যে যশোরে বিমান বাহিনী একাডেমি প্যারেড গ্রাউন্ডে রাষ্ট্রপতি কুচকাওয়াজ (শীতকালীন) অনুষ্ঠিত হয়েছে। এদিন বিমান বাহিনীর ১৮ নারীসহ ৯৩ ক্যাডেটকে কমিশন দেওয়া হয়।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন।

তিনি গ্র্যাজুয়েটিং অফিসারদের মাঝে ফ্লাইং ব্যাজ ও বিভিন্ন ট্রফি বিতরণ করেন। এছাড়াও একজন কর্মকর্তাকে মৌলিক নেভিগেশন প্রশিক্ষণ সমাপ্তি উপলক্ষ্যে নেভিগেশন ব্যাজ প্রদান করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, অফিসার ক্যাডেট এম. শাহেদুল ইসলাম ৮৩তম বাফা কোর্স সেরা চৌকস কৃতিত্বের জন্য ‘সোর্ড অব অনার’, অফিসার ক্যাডেট আমান হোসেন উড্ডয়ন প্রশিক্ষণে সেরা কৃতিত্বের জন্য ‘বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ট্রফি’ এবং অফিসার ক্যাডেট হিমাল কে সি জেনারেল সার্ভিস প্রশিক্ষণে কৃতিত্বের জন্য ‘কমান্ড্যান্টস্ ট্রফি’ লাভ করেন। ৮৩তম বাফা কোর্সে (গ্রাউন্ড ব্রাঞ্চ) সেরা কৃতিত্বের জন্য অফিসার ক্যাডেট নাদিরা শামস্ লাবীবা ‘বিমান বাহিনী প্রধানের ট্রফি’ লাভ করেন। 

প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ এবং তাঁর স্বপ্ন ও দূরদৃষ্টিকে সামনে রেখে তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টা ও দিকনির্দেশনায় বিমান বাহিনীকে একটি শক্তিশালী ও যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তুলতে এর উন্নয়ন ও আধুনিকায়নের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। ‘ফোর্সেস গোল-২০৩০’ অনুযায়ী বাহিনীতে সংযোজিত হচ্ছে নতুন সব সর্বাধুনিক বিমান এবং সরঞ্জামাদি।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ বিমান বাহিনী নিজস্ব জনবল, প্রযুক্তি ও কারিগরি দক্ষতা ব্যবহার করে যুদ্ধ বিমানের ওভারহলিং করতে সক্ষম। বিমান বাহিনী একাডেমির বিশ্বমানের প্রশিক্ষণের কারণে বিশ্বের বিভিন্ন বন্ধুপ্রতিম দেশের ক্যাডেটরা এ একাডেমিতে প্রশিক্ষণ গ্রহণ করছে যা দৃষ্টান্তমূলক। পরিশেষে তিনি সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের সাফল্য কামনা করেন এবং বাংলাদেশ বিমান বাহিনী একাডেমির সকল সদস্যদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

কুচকাওয়াজের মাধ্যমে ১৮ জন নারী, একজন নেপালি ও একজন জাম্বিয়ান অফিসার ক্যাডেটসহ মোট ৯৩ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। অফিসার ক্যাডেট একাডেমি সিনিয়র আন্ডার অফিসার মাহমুদ আল ইয়ামিন আনুষ্ঠানিক কুচকাওয়াজের নেতৃত্ব দেন। কুচকাওয়াজ শেষে বিমান বাহিনী একাডেমির বিভিন্ন প্রকার বিমানের মনোজ্ঞ আকর্ষণীয় ফ্লাইপাস্ট অনুষ্ঠিত হয়। বিমান বাহিনী একাডেমিতে প্রথমবারের মতো বিমান বাহিনীর চৌকশ প্যারাট্রুপারদের হেলিকপ্টার হতে দৃষ্টিনন্দন প্যারা জাম্পিং অনুষ্ঠিত হয়।

অন্যান্যদের মধ্যে সংসদ সদস্য, উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, বিভিন্ন বৈদেশিক মিশনের কুটনীতিক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের অভিভাবকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা