× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

ভোটের মাঠে প্রচারণায় সরব প্রার্থীরা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২৩ ২২:৪৭ পিএম

সাইকেল চালিয়ে প্রচারণা শুরু করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। প্রবা ফটো

সাইকেল চালিয়ে প্রচারণা শুরু করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। প্রবা ফটো

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতীক বরাদ্দের পর থেকেই ভোটের মাঠে প্রচারণায় নেমেছেন বিভিন্ন আসনের প্রার্থীরা। সোমবার (১৮ ডিসেম্বর) দিনভর জেলা রিটার্নিং কর্মকর্তারা প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেন। আওয়ামী লীগ, জাতীয় পার্টি, অন্যান্য দলসহ এমনকি স্বতন্ত্র প্রার্থীরাও বিভিন্ন প্রতীক নিয়ে প্রচারে নেমে পড়েছে।

আগামী ২০ ডিসেম্বর সিলেট থেকে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রথমে হজরত শাহজালাল (রহ.) ও পরে হজরত শাহপরাণ (রহ.) এর মাজার জিয়ারত করবেন। তারপর আলিয়া মাদ্রাসা মাঠে জনসভায় অংশ নেবেন, সেটিই হবে তার প্রথম নির্বাচনী জনসভা।

তবে প্রতীক পেয়েই আওয়ামী লীগ দলীয় প্রার্থীসহ অনেকে নেমে পড়েছেন প্রচারে। টানা ১৮ দিন পুরো দেশ সরগরম থাকবে প্রার্থীদের প্রচারে। আগামী ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবেন প্রার্থীরা। ৭ জানুয়ারি দেশের ৩০০ আসনে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ঢাকা মেডিকেল কলেজে নির্বাচনী প্রচারণা অনুষ্ঠানে যোগ দিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, নির্বাচনের ট্রেন বহু আগেই চালু হয়ে গেছে। ট্রেন এখন দ্রুত গতিতে এগিয়ে চলছে। আজ নৌকা মার্কা বরাদ্দ দেওয়া হয়েছে। নৌকার পালে হাওয়া লেগেছে। আজ থেকে নৌকা চলবে আর এ নৌকার যাত্রী হবে গণতন্ত্রপ্রেমী মানুষ।

প্রতীক পাওয়ার পর সড়কে সাইকেল চালিয়ে প্রচারণা শুরু করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার বিকালে চট্টগ্রাম-৭ এলাকায় প্রচারণায় অংশ নেন তিনি। দুই কিলোমিটার পথ সাইকেল চালানোর সময় দলীয় শতাধিক নেতাকর্মী সঙ্গে ছিলেন। পরে পথসভায় বক্তব্য দেন তিনি।

নৌকা প্রতীক পেয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান। সোমবার দুপুরে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান তিনি। তার নির্বাচনী এলাকা মাগুরা-১ আসনে মাইকিং এর মধ্য দিয়ে প্রচারণা শুরু হয়েছে। এছাড়া অন্যান্য প্রার্থীরাও প্রচারে নেমেছেন।

ঢাকা-১০ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস আহমেদ প্রতীক বরাদ্দ পেয়েই ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। পরে নিজ নির্বাচনী এলাকা নিউমার্কেটের সামনে থেকে প্রচারণা শুরু করেন তিনি। এসময় স্থানীয় আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা তাকে স্বাগত জানায়।

ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী মোহাম্মদ এ আরাফাত কড়াইল আদর্শনগর থেকে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু করেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল চট্টগ্রাম-৯ আসনে নির্বাচন করছেন। আসনটিতে তিনি ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

ঢাকার সাবেক মেয়র মোহাম্মদ হানিফের কবর জিয়ারতের মধ্য দিয়ে প্রচারণা শুরু করেন সাঈদ খোকন। তিনি ঢাকা-৬ আসনে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী। পরে তিনি এই আসনের বর্তমান সংসদ সদস্য ও জাতীয় পার্টির নেতা কাজী ফিরোজ রশিদের বাসায় যান। সেখানে তিনি বলেন, আজ নির্বাচনী প্রচারণার প্রথম দিন। চাচার কাছে দোয়া ও সমর্থনের জন্য এসেছি। তিনি আমাদের সঙ্গে থাকার কথা ব্যক্ত করেছেন। আমি নির্বাচিত হলে ঢাকা-৬ আসন নিয়ে তার অভিজ্ঞতা কাজে লাগাব।

ঢাকা-৪ আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা লাঙ্গলের পক্ষে ভোট চেয়ে বড় ধরনের শোডাউনের মাধ্যমে দ্বাদশ জাতীয় নির্বাচনের প্রচার শুরু করেছেন। মিছিলে লাঙ্গল, বাদ্যযন্ত্র, ফেস্টুন, ব্যানার নিয়ে লাঙ্গল মার্কায় ভোট চেয়ে স্লোগান দেন নেতাকর্মীরা। 

সোমবার সন্ধ্যা থেকে প্রচারণা শুরু করেন ঢাকা-১৮ আসনে জাতীয় পার্টির প্রার্থী শেরিফা কাদের। ঢাকা-৫ আসনে ঈগল প্রতীক নিয়ে প্রচারণা শুরু করেন স্বতন্ত্র প্রার্থী কামরুল হাসান রিপন। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ অন্যান্য দলীয় প্রার্থী এবং স্বতন্ত্র প্রার্থীরা প্রচার শুরু করেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা