× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘সংসদীয় আসন সংরক্ষণ চায় এক কোটি দলিত জনগোষ্ঠী‘

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২৩ ২১:৩৭ পিএম

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২৩ ২১:৪৪ পিএম

দলিত জনগোষ্ঠীর অধিকার নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

দলিত জনগোষ্ঠীর অধিকার নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

সারা দেশে ৩ কোটি প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে এক কোটি দলিত জনগোষ্ঠী রয়েছে, যারা স্বাস্থ্য, শিক্ষাসহ নানা সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত। জাতীয় সংসদসহ কোথাও এ জনগোষ্ঠীর রাজনৈতিক প্রতিনিধিত্ব নেই। দলিত জনগোষ্ঠীর জন্যে সংসদীয় আসন সংরক্ষণ প্রয়োজন।

রবিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর ডেইলি স্টার ভবনে দলিত জনগোষ্ঠীর অধিকার নিয়ে আয়োজিত গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন দলিত জনগোষ্ঠীর অধিকারকর্মী বিকাশ কুমার।

বৈঠকে মানবাধিকারকর্মী আরমা দত্ত, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক শিরীন আখতার, সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী, সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীসহ প্রান্তিক মানুষের প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

শিরীন আখতার বলেন, সমাজের পিছিয়ে থাকা মানুষদের অধিকার আদায় না হলে সুষম উন্নয়ন সম্ভব না। এ সময় দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর মানুষের অধিকারে রক্ষায় সংখ্যালঘু কমিশন ও সংসদীয় ককাসের দাবি করেন তিনি।

দলিত জনগোষ্ঠীর পক্ষ থেকে তাদের অধিকার রক্ষায় সংসদে আইন প্রণয়নের বিষয়ে জানতে চাইলে সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী বলেন, 'আইনে কিছু ব্যাপারে ঘাটতি আছে। যেমন-অপরাধ সংঘটিত হলে কী হবে সেটা সম্পর্কে বলা নেই। নতুন সংসদ গঠিত হলে এটা নিয়ে আমি নির্বাচিত হলে আবার কথা বলবো।'

আওয়ামী লীগের এবারের নির্বাচনী ইশতেহারে সংখ্যালঘু কমিশন গঠনের প্রতিশ্রুতি থাকবে কী না এমন প্রশ্নের জবাবে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেন, 'প্রতিশ্রুতি থাকবে কী না সেটা আগেই বলা সম্ভব না। তবে প্রতিশ্রুতি যদি নাও থাকে তবে ভালো কাজের বাস্তবায়ন করা যাবে না এমটিও নয়। আমি আমার জায়গা থেকে কাজ করে যাবো।'

এছাড়া বৈঠকে দলিত জনগোষ্ঠী সমাজের মূলধারায় ফিরতে শিক্ষা ঋণ ও কারিগরি প্রশিক্ষণসহ বিশেষ সেবা চালু করা, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে কোটার ব্যবস্থা করা, রাজনৈতিক দলে ও সরকারে প্রতিনিধিত্ব বাড়ানোর ক্ষেত্রে উদ্যোগী হওয়া, বৈষম্য নিরোধ আইন কার্যকর করা এবং এতে দলিত জনগোষ্ঠীর কথা উল্লেখ করার দাবি জানানো হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা