× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যেভাবে অ্যাপে দেখবেন আপনার ভোটকেন্দ্র, ভোটার তথ্য ও ভোটের ফল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪ ২৩:১৩ পিএম

আপডেট : ০৭ জানুয়ারি ২০২৪ ০০:২৪ এএম

যেভাবে অ্যাপে দেখবেন আপনার ভোটকেন্দ্র, ভোটার তথ্য ও ভোটের ফল

নাগরিকের অন্যতম সাংবিধানিক অধিকার ভোটাধিকার প্রয়োগ। যে কারণে মানুষের কাছে জাতীয় নির্বাচন অতিগুরুত্বপূর্ণ। এর মাধ্যমে নিজের প্রতিনিধিত্ব করার জন্য আইনপ্রণেতা নির্বাচিত করেন জনগণ। আর এই জাতীয় নির্বাচন কেন্দ্রিক নানা বিড়ম্বনা এড়াতে প্রথম নতুন উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।

আপনার ভোটকেন্দ্র কোনটি, ভোটার নম্বর, এমনকি ভোটের ফলও দেখতে পারবেন একটি অ্যাপে। আগের বছরগুলোর মতো জটিলতা এড়াতে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামের অ্যাপটি চালু করেছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন জানায়, এই অ্যাপে প্রতি দুই ঘণ্টা পরপর কেন্দ্রভিত্তিক ভোট পড়ার হিসাব জানা যাবে। এছাড়াও অ্যাপের হোম পেইজের ‘সার্চ ভোটকেন্দ্র’ অপশনে জন্মতারিখ ও জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর দিয়ে ভোটার নম্বর, ভোটিং ক্রমিক নম্বর, ভোটকেন্দ্রের নাম, ঠিকানা ও ছবি এবং গুগল ম্যাপে ভোটকেন্দ্রের অবস্থান জানা যাবে। এছাড়া আসনের প্রার্থীর নাম, প্রতীক, হলফনামা, আয়কর রিটার্ন এবং নির্বাচনী ব্যয় ও ব্যক্তিগত সম্পদের বিবরণীও জানা যাচ্ছে।

অ্যান্ড্রয়েড বা অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ‘Smart Election Management BD’ ইন্সটল করতে হবে। অ্যাপটি চালু করা হলে নির্বাচন কমিশনের লোগো সংবলিত পেইজ আসবে। অ্যাপটিতে তথ্য, ফল ও বিশ্লেষণ নামে তিনটি মেনু আছে। তথ্য মেন্যুতে একাদশ ও দ্বাদশ সংসদ নির্বাচনের তথ্য আছে। সেখানে আসনগুলোর মোট ভোটার, মোট কেন্দ্র, প্রার্থী পরিচিতি ও প্রতিটি কেন্দ্রের ঠিকানা পাওয়া যাবে।

ফল মেন্যু আপনার আসন ও অন্যান্য আসনের ফলের সংক্ষিপ্ত বিবরণী, বেসরকারিভাবে গণণায় এগিয়ে থাকা প্রার্থীর নাম, কেন্দ্রভিত্তিক প্রাপ্ত ভোটের সংখ্যা দেখা যাবে। ভোটগ্রহণের সময় প্রতি দুই ঘণ্টা পরপর কেন্দ্রভিত্তিক ভোটের হার দেখা যাবে। আর বিশ্লেষণ মেন্যুতে ফল প্রকাশের পর তার বিশ্লেষণ দেখা যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা