× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিটিআরসির নির্দেশনা

অব্যবহৃত মোবাইল ডেটা ব্যবহারের সীমা উঠল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪ ২০:২৯ পিএম

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪ ২০:৪৪ পিএম

অব্যবহৃত মোবাইল ডেটা ব্যবহারের সীমা উঠল

মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীদের সর্বোচ্চ ৫০ জিবি পর্যন্ত অব্যবহৃত ডেটা নতুন প্যাকেজে ব্যবহারের ক্ষেত্রে যে নির্ধারিত সীমা ছিল, তা তুলে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিটিআরসি এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে। 

এ নির্দেশনার আগে একজন গ্রাহকের মোবাইলে ইন্টারনেট ডেটার নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ার পর একই ডেটা প্যাকেজ কিনলে ওই অব্যবহৃত ডেটা ক্যারি ফরওয়ার্ড বা স্বয়ংক্রিয়ভাবে যোগ হয়ে যেত। তবে জমে থাকা অব্যবহৃত ডেটা সর্বোচ্চ ৫০ জিবি পর্যন্ত ব্যবহারের সুযোগ ছিল। এর চেয়ে বেশি ডেটা অব্যবহৃত থাকলে তা ব্যবহার করা যেত না। এখন থেকে সেই সীমা আর থাকবে না।

বিটিআরসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গত বছরের ১৫ অক্টোবর বিটিআরসির জারি করা ‘মোবাইল ফোন অপারেটরসমূহের ডেটা এবং ডেটাসংশ্লিষ্ট প্যাকেজ সম্পর্কিত নির্দেশিকা-২০২৩’-এ একজন গ্রাহক কর্তৃক সর্বোচ্চ ৫০ জিবি পর্যন্ত ডেটা ক্যারি ফরওয়ার্ড করার নির্দেশনা বিদ্যমান ছিল। গ্রাহকের স্বার্থ বিবেচনায় ওই নির্দেশনা সংশোধন করে ৫০ জিবি ক্যারি ফরওয়ার্ডের সীমা বাতিল করা হয়েছে। অর্থাৎ, একজন গ্রাহকের ডেটা প্যাকেজের মেয়াদান্তে অব্যবহৃত ডেটা (বোনাসসহ) ক্যারি ফরওয়ার্ড হবে, যদি গ্রাহক ওই প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার আগেই একই ডেটা প্যাকেজ (ভিন্ন ভিন্ন মেয়াদসহ) ক্রয় করে। সব মোবাইল অপারেটরকে এ বিষয়ে  নির্দেশনা দেওয়া হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা