× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সর্বোচ্চ ৩ লাখ টাকা জরিমানার ক্ষমতা পাচ্ছে গ্রাম আদালত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৬ পিএম

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩১ পিএম

গ্রাম আদালতের সাইনবোর্ড। সংগৃহীত ফটো

গ্রাম আদালতের সাইনবোর্ড। সংগৃহীত ফটো

গ্রাম আদালত আইনের সংশোধিত খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সংশোধন হওয়া আইনে বাড়ানো হচ্ছে গ্রাম আদালতের জরিমানার ক্ষমতা। এখন ৭৫ হাজার পর্যন্ত জরিমানা করা গেলেও তা বাড়িয়ে করা হচ্ছে ৩ লাখ টাকা

রবিবার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ের অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে গ্রাম আদালত (সংশোধন) আইন-২০২৪ এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এই তথ্য জানান।

মাহবুব হোসেন বলেন, গত বছর আইনটির খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। কিন্তু এটি সংসদে উপস্থাপন না হওয়ায় এবং নতুন মন্ত্রিসভা গঠিত হওয়ায় মন্ত্রিসভা থেকে অনুমোদন নেওয়ার নিয়ম রয়েছে। নতুন মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ পাঁচজনের সমন্বয়ে গ্রাম আদালত পরিচালনা করা হয়। কোনো সময় একজন অনুপস্থিত থাকলে চারজন আদালত পরিচালনা করতে পারেন। অনুপস্থিত সদস্যকে উপস্থিত হওয়ার সাত দিন সময় দেওয়া হবে। তিনি উপস্থিত না হলে তখন ভোটাভুটি হলে চেয়ারম্যানের ক্ষমতা রাখা হয়েছে, চেয়ারম্যান অতিরিক্ত একটি ভোট দিতে পারবেন।

তিনি আরও জানান, আগের আইনে দুই পক্ষের মামলা চলমান থাকা অবস্থায় একপক্ষ মারা গেলে মামলার ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা ছিল। সংশোধনীতে বলা হয়েছে - রায়ের আগে কোনো পক্ষের মৃত্যু হলে তার উত্তরাধিকারকে পক্ষ করা যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা