× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪৪তম জাতীয় সমাবেশ সোমবার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৪২ পিএম

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২১:১৮ পিএম

দেশের বিভিন্ন স্থানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন আনসার ব্যাটালিয়ন সদস্যরা। সংগৃহীত ছবি

দেশের বিভিন্ন স্থানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন আনসার ব্যাটালিয়ন সদস্যরা। সংগৃহীত ছবি

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪৪তম জাতীয় সমাবেশ অনুষ্ঠিত হতে যাচ্ছে সোমবার (১২ ফেব্রুয়ারি)। উৎসাহ-উদ্দীপনা আর নানান আয়োজনে গাজীপুরের সফিপুরে বাহিনীর একাডেমিতে দিবসটি উদযাপনে কুচকাওয়াজ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সালাম গ্রহণ ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সমাবেশে উপস্থিত থাকবেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান, বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক, অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজিম উদ্দিন, মন্ত্রিপরিষদের সদস্যরা, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধান, সিনিয়র সচিবরাসহ সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আনসার সদর দপ্তর জানিয়েছে, ১৯৪৮ সালের ১২ ফেব্রুয়ারি আনসার বাহিনী প্রতিষ্ঠিত হয়। রাজধানী শহর থেকে সমতল, পার্বত্যঞ্চলসহ তৃণমূল পর্যন্ত বিস্তৃত এ বাহিনীর সদস্যরা। প্রতিষ্ঠার পর থেকে এ বাহিনীর সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষা, জননিরাপত্তা ও আর্থসামাজিক উন্নয়নে দায়িত্ব পালন করে আসছে। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর দুটি পূর্ণাঙ্গ মহিলা আনসার ব্যাটালিয়ন এবং বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত সদস্যদের সমন্বয়ে গঠিত আনসার গার্ড ব্যাটালিয়ন (এজিবি)-সহ সর্বমোট ৪২টি ব্যাটালিয়ন রয়েছে।

সদর দপ্তর থেকে জানানো হয়, পার্বত্যঞ্চলে ১৬টি ব্যাটালিয়নের সদস্যরা ‘অপারেশন উত্তরণ’-এ যৌথ ও একক ক্যাম্পে দেশের অখণ্ডতা রক্ষা, পাহাড়ি বাঙালি সম্প্রীতি রক্ষা ও সন্ত্রাস দমনে দায়িত্ব পালন করছেন। দায়িত্ব পালন করতে গিয়ে এ পর্যন্ত বিভিন্ন সময় ১৯ জন সদস্য প্রাণ হারিয়েছেন। পার্বত্যঞ্চলের হিল আনসার ও হিল ভিডিপি সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছেন।

সমতল এলাকায় জাতীয় সংসদ সচিবালয়, বিভিন্ন মন্ত্রণালয়, রাষ্ট্রীয় তোষাখানা, আইনশৃঙ্খলা রক্ষা, মোবাইল কোর্ট ও ভেজালবিরোধী অভিযান, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, চোরাচালনারোধ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, পদ্মা বহুমুখী সেতু প্রকল্প, মেট্রোরেল, পায়রা বন্দর, বিমানবন্দর, প্রেষণে এসএসএফ, র‌্যাব, এনএসআই, ডিজিএফআইসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করছেন আনসার ব্যাটালিয়নের সদস্যরা।

বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত আনসার গার্ড ব্যাটালিয়নের (এজিবি) সদস্যরা কূটনৈতিক জোন ও বিদেশি রাষ্ট্রদূতদের নিরাপত্তায় দায়িত্ব পালন করছেন। বর্তমানে যুক্তরাষ্ট্র ও ফিলিস্তিন রাষ্ট্রদূতের নিরাপত্তায় নিয়োজিত আছেন তারা। দেশের বিমানবন্দর, সমুদ্রবন্দর, ইপিজেডসহ গুরুত্বপূর্ণ ৫ হাজারের অধিক প্রতিষ্ঠানের নিরাপত্তায় প্রায় ৫৫ হাজার অঙ্গীভূত আনসার সদস্য নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করছেন।

এ ছাড়া বিভিন্ন ধর্মীয় উৎসবঈদ, পূজা-পার্বণসহ বর্ষবরণ, শপিং মল, বাণিজ্য মেলা ও বইমেলা, রেলস্টেশন, ট্রাফিক কন্ট্রোলসহ প্রভৃতি ক্ষেত্রে  আনসার সদস্যরা জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা