× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫৫তম মৃত্যুবার্ষিকী পালিত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩২ পিএম

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩৮ পিএম

শহিদ সার্জেন্ট জহুরুল হক। ফাইল ফটো

শহিদ সার্জেন্ট জহুরুল হক। ফাইল ফটো

যথাযোগ্য মর্যাদায় শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫৫তম মৃত্যুবার্ষিকী পালন করেছে বাংলাদেশ বিমান বাহিনী। তার মৃত্যুবার্ষিকীতে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) চট্টগ্রামে বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হকের কেন্দ্রীয় মসজিদে জোহরের নামাজ শেষে মিলাদ-মাহফিলের আয়োজন করা হয়। মিলাদ শেষে মরহুমের আত্মার মাগফিরাত এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন, ঘাঁটি এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল এ কে এম শফিউল আজম, ওএসপি, জিইউপি, এনডিসি, পিএসসি, ঘাঁটির ঊর্ধ্বতন কর্মকর্তা, বিমানসেনা এবং অন্যান্য পদবীর সদস্যরা।

সার্জেন্ট জহুরুল হক ছিলেন একজন স্বাধীনচেতা দেশপ্রেমিক সৈনিক। ১৯৬৭ সালের ডিসেম্বর মাসে পাকিস্তান সরকার আরোপিত আগরতলা ষড়যন্ত্র মামলায় তাকে গ্রেপ্তার করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী রাখা হয়। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের উত্তাল আন্দোলনের মুখে আইয়ুব খান আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করতে বাধ্য হন। কিন্তু ১৯৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি সার্জেন্ট জহুরুল হক ঢাকা সেনানিবাসে আটক অবস্থায় পাকিস্তানি সৈনিকের গুলিতে নৃশংসত হত্যার শিকার হন।

দেশের মুক্তির লক্ষ্যে তার অসামান্য অবদানের স্বীকৃতি স্বরুপ ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্র হলের নামকরণ করা হয়। হলটির নাম ‘সার্জেন্ট জহুরুল হক হল’। ১৯৮২ সালে চট্টগ্রামে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটির নামকরণ করা হয় ‘বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক’। ২০১৮ সালে বাংলাদেশ সরকারের স্বাধীনতা পদকে ভূষিত হন শহিদ সার্জেন্ট জহরুল হক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা