× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকার বায়ু আজ ‘ঝুঁকিপূর্ণ’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৪১ এএম

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৫৮ এএম

চলতি মাসের প্রায় প্রতিদিন সকালে ঢাকার বায়ুমান দূষণে বিশ্বে শীর্ষে ছিল। ছবি : সংগৃহীত

চলতি মাসের প্রায় প্রতিদিন সকালে ঢাকার বায়ুমান দূষণে বিশ্বে শীর্ষে ছিল। ছবি : সংগৃহীত

ঢাকার বায়ুমান দূষণের দিক থেকে আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা ‍থেকে সাড়ে ১০টা পর্যন্ত বিশ্বে শীর্ষে রয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা ৩১ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ৩১৩। সাড়ে ১০টার দিকেও তা ছিল ৩২০। কোনো শহরের একিউআই ৩০১+ হলে তা ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচিত হয়, বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

আগের দিন বুধবারও ঢাকার বায়ুমান দূষণে শীর্ষে ছিল। চলতি মাসের প্রায় প্রতিদিন সকালে ঢাকার বায়ুমান দূষণে বিশ্বে শীর্ষে ছিল। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণ বিষয়ক সংস্থা আইকিউএয়ার প্রতিদিন কয়েক ঘণ্টা পর পর এসব হালনাগাদ দেয়।

বুধবার সকাল ৯টায় ঢাকা শহরের এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ২৭৪, যা ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে একিউআই স্কোর ২১৭, ১৯৪, ১৮১ ও ১৮০ নিয়ে বায়ুদূষণে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ছিল লাহোর, মুম্বাই, কাঠমান্ডু ও কলকাতা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে একিউআই স্কোর ২২৫, ১৯৭, ১৯১ ও ১৭৩ নিয়ে বায়ুদূষণে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ছিল কলকাতা, মুম্বাই, লাহোর ও ইয়াঙ্গুন।

কোনো শহরের একিউআই স্কোর ১০১ থেকে ১৫০-এর মধ্যে হলে তা ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫০ থেকে ২০০-এর মধ্যে সাধারণভাবে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়।

একিউআই স্কোর ২০১ থেকে ৩০০-এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ ধরা হয়। আর ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা