× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কঙ্গোতে সেনাবাহিনীর ‘আর্মড হেলিকপ্টার ইউনিট’ মোতায়েন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ মার্চ ২০২৪ ২২:৫২ পিএম

আপডেট : ০২ মার্চ ২০২৪ ২২:৫৩ পিএম

ছবি : আইএসপিআর

ছবি : আইএসপিআর

বাংলাদেশ সেনাবাহিনীর আরও একটি নতুন কন্টিনজেন্ট ‘বাংলাদেশ আর্মড হেলিকপ্টার ইউনিটের’ প্রথম দল গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে মোতায়েন হতে যাচ্ছে। জাতিসংঘ সদর দপ্তরের আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশ সেনাবাহিনী এই কন্টিনজেন্টকে প্রস্তুতিমূলক প্রশিক্ষণ শেষে অপারেশনাল এলাকায় নিয়োগের সব কার্যক্রম সম্পন্ন করেছে।

শনিবার (২ মার্চ) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, এই কন্টিনজেন্ট তিনটি অত্যাধুনিক এমআই ১৭১ শাহ হেলিকপ্টার নিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর প্রথম আর্মড হেলিকপ্টার ইউনিট হিসেবে দায়িত্ব পালন করবে। তিন দশকের বেশি সময় ধরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের অভিজ্ঞতায় সমৃদ্ধ বাংলাদেশ সেনাবাহিনীর ছয়টি কন্টিনজেন্ট বর্তমানে কঙ্গো প্রজাতন্ত্রে মোতায়েন রয়েছে।

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি এবং আন্তরিক প্রচেষ্টায় মিশন কন্টিনজেন্টগুলোকে অত্যাধুনিক অস্ত্র ও সরঞ্জামাদিতে সজ্জিত করা সম্ভব হয়েছে। সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে তিনি শান্তিরক্ষী মিশনে সার্বোচ্চ পেশাদারত্ব ও আত্মত্যাগ প্রদর্শনের ওপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি সেনাবাহিনী প্রধানের অভিজ্ঞ দিক-নির্দেশনা ও সামরিক কূটনীতির ফলে এ ধরনের চ্যালেঞ্জিং মোতায়েন সম্ভব হচ্ছে।

বাংলাদেশ সেনাবাহিনীর অর্জনের নেপথ্যে রয়েছে সেনাসদস্যদের আন্তরিকতা, নিরলস পরিশ্রম, উন্নত প্রশিক্ষণ ও সরঞ্জাম, ঐকান্তিক প্রচেষ্টা, শৃঙ্খলা, নিয়মানুবর্তিতা ও আত্মত্যাগ। উন্নত পেশাদারত্ব ও ক্রমাগত সক্ষমতা বাড়ানোর মাধ্যমে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের অর্জিত সুনাম ও আমাদের পতাকা সমুন্নত রাখতে এবং দেশের সম্মান ও গৌরব বজায় রাখতে বাংলাদেশ সেনাবাহিনী সর্বদা দৃঢ় প্রতিজ্ঞ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা