× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই বছরে রেল দুর্ঘটনায় ৪৯ জনের মৃত্যু : সংসদে রেলমন্ত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ মার্চ ২০২৪ ২১:২২ পিএম

জাতীয় সংসদ। ফাইল ছবি

জাতীয় সংসদ। ফাইল ছবি

গত দুই বছরে রেলপথে ১৭০টি দুর্ঘটনায় ৪৯ জনের প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। সোমবার (৪ মার্চ) দ্বাদশ জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এসব তথ্য জানান।

সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, বর্তমানে রেলওয়ে এ্যাক্ট-১৮৯০ হালনাগাদ করে খসড়া রেলওয়ে আইন-২০২৪ প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে প্রণীত এ সংক্রান্ত খসড়া আইনে ট্রেনের চেইন টানার শাস্তি বাড়ানোসহ অনিয়ম বন্ধে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে জিল্লুল হাকিম বলেন, বিনা টিকেটে ট্রেন ও ট্রেনের ছাদে উঠা বন্ধ করার জন্য রেলওয়ের গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে ফেন্সিং নির্মাণ করা হয়েছে। ফলে টিকিট বিহীন যাত্রী প্রবেশ অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। ভ্রমণরত যাত্রীদের স্বাচ্ছন্দ্য ভ্রমণ নিশ্চিত করার জন্য বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার সমন্বয়ে নিয়মিত টিকিট চেকিং কর্মসূচি নেওয়া ও বাস্তবায়ন করা হচ্ছে। এ ছাড়া স্টেশন প্লাটফর্ম ও ট্রেনে মোবাইল কোর্ট পরিচালন করা হচ্ছে। এ ধরনের কর্মসূচীর মাধ্যমে বিনা টিকেটের যাত্রী ও ট্রেনে ছাদে ভ্রমণ প্রতিরোধ করা সম্ভব হচ্ছে। রেলওয়েতে চলন্ত ট্রেনের কোচের অভ্যন্তরে যাত্রীসেবা নিশ্চিত করার জন্য এটেনডেন্ট, বিনা টিকেটে যাত্রীসেবা প্রতিরোধে টিটিই এবং ট্রেন পরিচালনায় গার্ড নিয়োজিত থাকেন। ট্রেনের ছাদে ভ্রমণ প্রতিরোধে বিভিন্ন ট্রেনে নিয়মিতভাবে কার্যক্রম পরিচালিত হয়। কোনো সময় ট্রেনের ছাদে অবৈধ যাত্রী পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে জিআরপি ও আরএনবি সদস্যরা তাদের ট্রেন থেকে নামিয়ে দেয়। কোনো কোনো ক্ষেত্রে মোবাইল কোর্টের মাধ্যমে শান্তি দেওয়া হয়।

সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ট্রেনে চেইন টেনে এবং হোস পাইপ বিচ্ছিন্ন করে ট্রেন থামাবার ঘটনা বর্তমানে আর দেখা যায় না। চোরাকারবারীরা চেইন টেনে মাঝ পথে ট্রেন থামিয়ে পণ্য উঠানো-নামানোর ঘটনা সাম্প্রতিককালে দেখা যায়নি। এ সংক্রান্ত ঘটনা যেন না ঘটে সেজন্য রেলওয়ে পুলিশ, বিট পুলিশিং এবং কমিউনিটি পুলিশিং সভার মাধ্যমে জনসাধারণকে সচেতন করার কাজ অব্যাহত আছে।

সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ৯ কোটি ৪৪ লাখ টাকা সহায়তা

সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ৯ কোটি ৪৪ লাখ টাকার আর্থিক সহায়তার দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, সড়কে পরিবহন আইন-২০১৮ এর আওতায় সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য গঠিত আর্থিক সহায়তা তহবিলে চলতি বছরের ২৪ জানুয়ারি পর্যন্ত ১৩৩ কোটি ৯৫ লাখ ৮৮৮ টাকা জমা পড়েছে। ওই তহবিল থেকে এ যাবত সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ২১৪ জনকে আর্থিক সহায়তার চেক দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী বলেন, ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২২-২৩ অর্থবছর পর্যন্ত সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীনে ৬৩টি ফেরি ও ৬৮টি পন্টুন নির্মাণ করা হয়েছে।

এম আবদুল লতিফের এক প্রশ্নের লিখিত উত্তরে ওবায়দুল কাদের বলেন, ২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর হতে আগারগাঁও পর্যন্ত অংশ এবং গত বছরের ৪ নভেম্বর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশ প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। এখন শুক্রবার ব্যতীত প্রতিদিন সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত উত্তরা উত্তর হতে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল বাণিজ্যিকভাবে নির্ধারিত সময়সূচি অনুযায়ী নিয়মিত চলাচল করছে। অডিট ফার্মের নিরীক্ষা করা ২০২২-২৩ অর্থবছরের চূড়ান্ত হিসাব অনুযায়ী জুন মাস পর্যন্ত আয় ১৮ কোটি ২৮ লাখ ৬ হাজার ৫১৪ টাকা।

সড়ক পরিবহন মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর অনুশাসন অনুসরণে এমআরটি লাইন-৬ মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত এক দশমিক ১৬ কিলোমিটার বর্ধিত করার জন্য নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলছে। এ পর্যন্ত কাজের সার্বিক অগ্রগতি ২৫ ভাগ। আগামী বছর জুন মাসে ওই অংশ চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা