× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাকি ২২৯ নির্বাচনে যা হলো

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ মার্চ ২০২৪ ০৯:২৭ এএম

আপডেট : ১০ মার্চ ২০২৪ ০৯:৩৫ এএম

শনিবার নেত্রকোনায় ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে নাতির কোলে চড়ে ভোট দেন শতবর্ষী তারাবানু। ছবি : সংগৃহীত

শনিবার নেত্রকোনায় ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে নাতির কোলে চড়ে ভোট দেন শতবর্ষী তারাবানু। ছবি : সংগৃহীত

দুই সিটি করপোরেশন ছাড়াও গতকাল শনিবার সারা দেশে স্থানীয় সরকারের আরও ২২৯টি নির্বাচন ও উপনির্বাচনের ভোট হয়েছে। এর মধ্যে বিভিন্ন স্থানে বেশ কিছু অনিয়ম-দুর্নীতি ও ভুলের খবর পাওয়া গেছে। চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নে ব্যালট পেপারে আপেলের স্থলে কদম ফুল মুদ্রিত হওয়ায় নির্বাচন স্থগিত করা হয়েছে। ব্যালট পেপারে আপেল প্রতীকের স্থানে কদম ফুল প্রিন্ট হওয়ায় নির্বাচন স্থগিত করা হয়েছে। চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে এ ঘটনা ঘটে। এ ওয়ার্ডের ইউপি সদস্য মনসুর আহমেদের মৃত্যুতে উপনির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু আপেল মার্কার স্থলে কদম ফুল প্রিন্ট হওয়ায় নির্বাচন কমিশন ভোট স্থগিত করে।

কিশোরগঞ্জে উপনির্বাচনে আইডি কার্ড থাকলেও ভোট দিতে পারেননি তিনজন। ভোটকেন্দ্রের তালিকায় নাম না থাকার কারণে তাদের ভোট দিতে দেননি দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসার। তিন যুবকের ভোটার আইডি কার্ড রয়েছে। কটিয়াদী উপজেলা নির্বাচন অফিসার মুহাম্মদ মনিরুজ্জামান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আমরা উপজেলা নির্বাচন কমিশন অফিস থেকে কেন্দ্রে যে তালিকা পাঠিয়েছি ও প্রার্থীদের যে তালিকা দিয়েছি সেটা ধরেই ভোট হবে। ওই তিনজন কেন ভোট দিতে পারলেন না সেটা আমার অফিসে এলে বলতে পারব।’

ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে প্রভাবশালীকে হারিয়ে মো. বিল্লাল মিয়া (ঘোড়া প্রতীক) নির্বাচিত হয়েছেন। প্রভাবশালী মো. হেলাল উদ্দিন (চশমা) জেলা আওয়ামী লীগের সিনিয় সহসভাপতি ও ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার দুবারের মেয়র।

ময়মনসিংহের ত্রিশাল পৌরসভা উপনির্বাচন মেয়র পদে বর্তমান এমপির স্ত্রী শামীমা আক্তারকে (জগ) বিপুল ভোটে পরাজিত করে মেয়র নির্বাচিত হয়েছেন নারিকেল গাছ প্রতীকের আমিনুল ইসলাম সরকার। আমিনুল ইসলাম পেয়েছেন ১০ হাজার ২৮৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শামীমা আক্তার ৫ হাজার ৩৪৫ ভোট পেয়েছেন।

বগুড়ার শিবগঞ্জ পৌরসভা উপনির্বাচনে সারা দিন শান্তিপূর্ণ ভোট হলেও ১১ নম্বর ওয়ার্ডের নাটমরিচাই ভুরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ৪ নম্বর বুথে ইভিএম মেশিন নষ্ট হওয়ায় এক ঘণ্টার বেশি সময় ধরে ভোটগ্রহণ বন্ধ ছিল। এতে ভোগান্তিতে পড়েন ওই বুথের ভোটাররা। অনেকে বিরক্ত হয়ে ভোট না দিয়েই কেন্দ্র ছাড়েন। পরে দেড়টার দিকে আবার ভোটগ্রহণ শুরু হয়। এ ছাড়া আর কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

সিরাজগঞ্জ জেলা পরিষদ উপনির্বাচনে চেয়ারম্যান পদে সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরীর স্বামী শামীম তালুকদার লাবু নির্বাচিত হয়েছেন। তিনি প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে ১২৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

জাল ভোট দেওয়ায় পটুয়াখালীর বাউফল উপজেলার কেশবপুর ইউনিয়ন পরিষদ উপনির্বাচনে সহকারী প্রিজাইডিং অফিসারসহ দুজনকে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বিকালের দিকে উত্তর মমিনপুর এএইচ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। নির্বাহী ম্যাজিস্ট্রেট দশমিনা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ওয়াসিউজ্জামান চৌধুরী বলেন, সহকারী প্রিজাইডিং অফিসার বশির উদ্দিন অটোরিকশা প্রতীকের এজেন্ট নাহিদকে সঙ্গে নিয়ে সাতটি জাল ভোট দেওয়ার সময় হাতেনাতে আটক করা হয়। দণ্ডবিধি-১৮৬০-এর আওতায় ১৭১ (চ) ধারায় তাদের সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান পদে উপনির্বাচন জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলেয়া আক্তার বিজয়ী হয়েছেন। তিনি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আলমগীর চৌধুরীকে ৬৩ ভোটে পরাজিত করেছেন। আলেয়া আক্তার হবিগঞ্জ-৩ আসনের জাতীয় সংসদ সদস্য জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহিরের স্ত্রী।

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বাহারচড়া ইউনিয়ন পরিষদ উপনির্বাচনে জাল ভোট দেওয়ার চেষ্টা করায় তৌহিদুল ইসলাম নামে এক ভোটারকে দণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, তিনি একবার ভোট দেওয়ার পরও আবার ভোট দিতে গেলে তাকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালাত তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। একই সঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করেন আদালত।

দুই চেয়ারম্যান পদপ্রার্থীর ভোট সমান হওয়ায় ফল স্থগিত হয়েছে কুষ্টিয়ার দৌলতপুরে ইউনিয়ন পরিষদ উপনির্বাচনে। প্রতিদ্বন্দ্বিতায় দুই প্রার্থী আব্দুল মান্নান বিশ্বাস রানা ও মো. ফারুক আলম পান্না ৬ হাজার ১২৩টি করে ভোট পেয়েছেন। দুই প্রার্থীর মধ্যে পুনরায় ভোট হবে বলে জানিয়েছেন দৌলতপুর উপজেলা নির্বাচন অফিসার রিটার্নিং অফিসার অঞ্জন কুমার মণ্ডল। প্রতিদ্বন্দ্বী অপর দুই প্রার্থী মো. জামিরুল ইসলাম বাবু আনারস প্রতীকে ভোট পেয়েছেন ৪৯১৩ এবং মো. মেহেদী হাসান চশমা প্রতীকে পেয়েছেন ৬৩৬ ভোট।

প্রতিবেদন তৈরিতে সহযোগিতা করেছেন চট্টগ্রাম অফিস, মধ্যাঞ্চলীয় অফিস, চাঁদপুর, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, ময়মনসিংহ, বগুড়া, সিরাজগঞ্জ, পটুয়াখালী, দৌলতপুর (কুষ্টিয়া) ও হবিগঞ্জ প্রতিবেদক

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা