× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাক্ষাৎকার

চুক্তি হলে কেএনএফ অবশ্যই সশস্ত্র সংগ্রাম বন্ধ করবে: লালএংলিয়ান বম

এস এম রানা, চট্টগ্রাম

প্রকাশ : ১২ মার্চ ২০২৪ ১১:২৩ এএম

আপডেট : ১২ মার্চ ২০২৪ ১৬:১১ পিএম

লালএংলিয়ান বম। ছবি- সংগৃহীত

লালএংলিয়ান বম। ছবি- সংগৃহীত

২০২২ সালের অক্টোবর প্রতিষ্ঠা হয় পাহাড়ি সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। পৃথক রাজ্য গঠনের দাবিতে সংগঠনটির সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘাতে সেনাসদস্যসহ ১৭ জন নিহত হয়। জঙ্গি সংগঠনকে নিজেদের ডেরা ভাড়া দেওয়া, অপহরণের পর মুক্তিপণ আদায়সহ নানা অভিযোগ রয়েছে সংগঠনটির বিরুদ্ধে। নাথান বমের নেতৃত্বাধীন সংগঠনটির নেতারা সরকার গঠিত শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে বৈঠকের পর পৃথক রাজ্যের দাবি থেকে সরে এসে নতুন দাবি কুকি-চিন টেরিটোরিয়াল কাউন্সিল (কেটিসি) গঠন করতে চায়। 

এই দাবিসহ সাতটি দাবি নিয়ে গত ৫ মার্চ শান্তি কমিটির সঙ্গে বৈঠকে উভয়পক্ষের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এ স্মারক অনুযায়ী পরবর্তী বৈঠক পর্যন্ত অস্ত্রের ব্যবহার করবে না বলে রাজি হয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। শান্তি প্রতিষ্ঠার সার্বিক বিষয়ে প্রতিদিনের বাংলাদেশের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে কথা বলেছেন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের চেয়ারম্যান নাথান বমের উপদেষ্টা লালএংলিয়ান বম। সাক্ষাৎকার নিয়েছেন এস এম রানা

প্রবা: শান্তি আলোচনার আরেকটি পর্ব শেষ করলেন? শান্তি প্রতিষ্ঠায় কেএনএফ কতটা আশাবাদী? 

লালএংলিয়ান বম : শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে আলোচনায় আগের দাবির মধ্যে অবাস্তবায়িত এবং নতুন মিলিয়ে সাতটি বিষয়ে সমঝোতা হয়েছে। সরকার যদি কেএনএফ-এর দাবি বাস্তবায়নে আন্তরিক হয় তবে পাহাড়ে শান্তির বিষয়ে আমরাও আশাবাদী। 

প্রবা : কেএনএফ-এর কত সদস্য এখন কারাগারে? 

লালএংলিয়ান বম: কারাগারে এখনও ৫৯ জন বন্দি আছে। কেউ কেউ মুক্তি পেয়েছেন। আরও ২০ জনকে দ্রুত মুক্তি দিতে আমরা শান্তি প্রতিষ্ঠা কমিটির কাছে অনুরোধ জানিয়েছি। 

প্রবা : কুকি-চিন সম্প্রদায়ের জন্য শিক্ষা, স্বাস্থ্য ও খাদ্যসহায়তা কর্মসূচি এখন কি বাস্তবায়িত হচ্ছে না? 

লালএংলিয়ান বম : বৈঠকে আমরা শিক্ষা, স্বাস্থ্য ও খাদ্যসহায়তা বাড়ানোর জোরালো দাবি উপস্থাপন করেছি। যারা নিরাপত্তার কারণে পাড়া ছেড়ে অন্যত্র চলে গেছে, তাদের ফিরে আসার অনুকূল পরিবেশ তৈরির কথা বলেছি। কেএনএফ এ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। বাস্তুহারাদের কিছুদিন আগে চাল দেওয়া হয়েছে। শুধু চাল দিলে তো হবে না। তাদের জীবিকা নির্বাহের জন্য সার্বিক ব্যবস্থা করতে হবে। তারা যেন আগের মতো নিজেদের কাজে ফিরে যেতে পারেÑ এ উদ্যোগ নিতে হবে। বলা যায়, দাবির মধ্যে শিক্ষা, স্বাস্থ্য ও খাদ্যের বিষয়ে এখনও অনেক কাজ বাকি। 

প্রবা : কুকি-চিন সম্প্রদায়ের কত সদস্য এলাকার বাইরে? তাদের ফিরতে বাধা কোথায়? 

লালএংলিয়ান বম : কুকি-চিন সম্প্রদায়ের প্রায় এক হাজার শরণার্থী রয়েছে ভারতের মিজোরাম রাজ্যে। অনুকূল পরিবেশ না থাকায় তারা ফিরতে পারছে না। তারা ফিরলে রাষ্ট্রের কাছ থেকে কতটা সহযোগিতা পাবেন, এটা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তাই চুক্তি স্বাক্ষরের আগে তাদের ফিরিয়ে আনা সম্ভব নয়। 

প্রবা : শান্তি আলোচনা সফল হলে কেএনএফ কি সশস্ত্র সংগ্রাম বন্ধ করবে? 

লালএংলিয়ান বম : চুক্তি হলে কেএনএফ অবশ্যই সশস্ত্র সংগ্রাম বন্ধ করবে। 

প্রবা : আলাদা রাজ্য গঠনের দাবি উত্থাপন করেছিলেন? এখন ‘কুকি-চিন টেরিটোরিয়াল কাউন্সিলর’ বা কেটিসি গঠনের নতুন দাবি উপস্থাপন করেছেন কেন? 

লালএংলিয়ান বম : শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে বৈঠকের পর আমরা বুঝতে পেরেছি, আলাদা রাজ্য গঠনের দাবি বাংলাদেশের সংবিধানের পরিপন্থি। কেএনএফ রাষ্ট্র ও সরকারের প্রতি আনুগত্যশীল। তাই পৃথক রাজ্য গঠনের দাবি থেকে কেএনএফ সরে এসেছে। নতুন দাবি ‘কুকি-চিন টেরিটোরিয়াল কাউন্সিলর’ গঠন। এর মধ্যে বান্দরবান ও রাঙামাটি জেলার সাতটি উপজেলায় পৃথক স্বায়ত্তশাসন ব্যবস্থার দাবি উত্থাপন করা হয়েছে। 

প্রবা : স্বায়ত্তশাসন দাবির মাধ্যমে কি কেএনএফ পার্বত্য জেলা পরিষদ এবং পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের বাইরে থাকতে চাইছে? 

লালএংলিয়ান বম : হ্যাঁ। তবে এই সাত উপজেলায় কুকি-চিন সম্প্রদায় ছাড়াও অন্য সম্প্রদায় ও ভাষাভাষীর মানুষ আছে। কেএনএফ সব জনগোষ্ঠী নিয়েই সরকারের সরাসরি অধীনে থেকে শান্তিতে বসবাস করতে চায়। 

প্রবা: কেএনএফ স্বাধীন সার্বভৌম বাংলাদেশে বিশ্বাস করে কি না? 

লালএংলিয়ান বম : অবশ্যই করে। স্বাধীন সার্বভৌম বাংলাদেশের প্রতি আস্থা আছে বলেই পৃথক রাজ্য গঠনের দাবি থেকে সরে এসেছে কেএনএফ। 

প্রবা : আপনাকে ধন্যবাদ। 

লালএংলিয়ান বম : প্রতিদিনের বাংলাদেশ পত্রিকা ও এর পাঠকদেরও ধন্যবাদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা