× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুর্ঘটনার কারণ উদঘাটনে ট্রেনে সিসি ক্যামেরা বসানোর সুপারিশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ মার্চ ২০২৪ ১৯:৪২ পিএম

আপডেট : ২০ মার্চ ২০২৪ ২০:০২ পিএম

বুধবার দ্বাদশ জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠক। প্রবা ফটো

বুধবার দ্বাদশ জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠক। প্রবা ফটো

রেলপথে দুর্ঘটনার কারণ উদঘাটনে ট্রেনের সামনে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা বসানোর সুপারিশ করেছেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যরা। একই সঙ্গে দুর্ঘটনার আগে স্বয়ংক্রিয়ভাবে ট্রেন যাতে বন্ধ হয়ে যায়, সেজন্য সেন্সর সিস্টেম চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও সুপারিশ করা হয়েছে।  

বুধবার (২০ মার্চ) দ্বাদশ জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠকে এসব সুপারিশ কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর কাছে উত্থাপন করা হয়।  

কমিটির সদস্য মো. জিল্লুল হাকিম, শফিকুল ইসলাম শিমুল, মুহাম্মদ সাইফুল ইসলাম, মো. শফিকুর রহমান ও মোছা. নুরুন নাহার বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠক সূত্রে জানা গেছে, ট্রেন দুর্ঘটনার কারণ উদঘাটনে ট্রেনের সামনে ক্লোজড সার্কিট ক্যামেরা বসানোর জন্য কমিটির সদস্যরা সুপারিশ করেন। একই সঙ্গে সেন্সর সিস্টেম চালুর মাধ্যমে দুর্ঘটনার পূর্বে স্বয়ংক্রিয়ভাবে ট্রেন বন্ধ হয়ে যাওয়ার প্রযুক্তি চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করে কমিটি। এ সময় সম্প্রতি কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর রেলস্টেশনের কাছে ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা সরেজমিনে পরিদর্শনের সুপারিশ করেছে কমিটি।

এ ছাড়া ট্রেনের অনলাইন টিকিটিংয়ে সহজ ডট কমের সঙ্গে চুক্তি অনুযায়ী যন্ত্রপাতি সরবরাহের কাজ কত শতাংশ সম্পন্ন হয়েছে, তার হালনাগাদ তথ্য আগামী বৈঠকে উপস্থান করতে বলা হয়েছে। তা ছাড়া এই কোম্পানির সঙ্গে চুক্তি অনুযায়ী বাকি কাজ আগামী ২ মাসের মাঝে সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয় জানিয়েছে, বৈঠকে আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের গৃহীত কার্যক্রম, যাত্রীসেবা ও টিকিট ব্যবস্থাপনা এবং ধীরাশ্রম কন্টেইনার ডিপো নির্মাণের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। এ ছাড়া রাজশাহী রেলস্টেশনে এক তলা ভবনের পাইলিং পরবর্তী নির্মাণকাজ বন্ধ থাকার বিষয়টি তদন্তের লক্ষ্যে কমিটির সদস্য মো. শফিকুর রহমানকে আহ্বায়ক, মুহাম্মদ সাইফুল ইসলাম ও মোছা. নুরুন নাহার বেগমকে সদস্য করে একটি সাবকমিটি গঠন করা হয়।

বৈঠকে রেলের জমির পরিমাণ, লিজকৃত জমির পরিমাণ এবং জমিগুলো কীভাবে ও কার মাধ্যমে ব্যবহৃত হচ্ছে তার হালনাগাদ তথ্য আগামী বৈঠকে প্রদানের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা