× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এবারের এইচএসসি পরীক্ষা হতে পারে জুনে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ মার্চ ২০২৪ ২০:৩০ পিএম

আপডেট : ২০ মার্চ ২০২৪ ২১:৪৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আগের বছরের চেয়ে প্রায় দুই মাস এগিয়ে নিয়ে এবার উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষা নেওয়া হতে পারে। আগামী জুন মাসের শেষ সপ্তাহে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন সংশ্লিষ্টরা। শিগগিরই পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করার প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট সূত্র।

বুধবার (২০ মার্চ) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের অধ্যাপক তপন কুমার সরকার জানান, জুনের শেষে পরীক্ষা নেওয়ার ব্যাপারে প্রস্তুতি নেওয়া হচ্ছে। 

২০২৩ সালের এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল ১৭ আগস্ট, শেষ হয় ২৫ সেপ্টেম্বর। সাধারণত প্রতিবছর এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হয়। করোনা মহামারির কারণে গত কয়েক বছর তা সম্ভব হয়নি।

২০২০ সালে করোনা মহামারির কারণে এসএসসি পরীক্ষা হলেও এইচএসসি পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিং করে শিক্ষার্থীদের সনদ দেওয়া হয়।

২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হয়। ওই সিলেবাস কিছুটা বাড়িয়ে ২০২২ সালে নেওয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। সে বছর পরীক্ষার সময় কিছুটা কম ছিল।

২০২৩ সালের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। তবে এসএসসির আইসিটি ছাড়া এই দুই পাবলিক পরীক্ষা অন্যান্য বিষয়ে পূর্ণ সময় ও নম্বরে নেওয়া হয়েছিল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা