× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজীপুর-এয়ারপোর্ট রুটে ৭ ফ্লাইওভারে যান চলাচল উন্মুক্ত করলেন ওবায়দুল কাদের

গাজীপুর প্রতিবেদক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৪ ১২:৫০ পিএম

আপডেট : ২৪ মার্চ ২০২৪ ১৩:২৬ পিএম

রবিবার সকালে বাংলাদেশ সচিবালয়ের সভাকক্ষ থেকে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ফ্লাইওভারগুলো উন্মুক্ত করেন। প্রবা ফটো

রবিবার সকালে বাংলাদেশ সচিবালয়ের সভাকক্ষ থেকে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ফ্লাইওভারগুলো উন্মুক্ত করেন। প্রবা ফটো

গাজীপুর-এয়ারপোর্ট রুটের ৭টি ফ্লাইওভার যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। রবিবার (২৪ মার্চ) সকালে বাংলাদেশ সচিবালয়ের সভাকক্ষ থেকে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ফ্লাইওভারগুলো উন্মুক্ত করেন। 

ওবায়দুল কাদের বলেন, আজকে উদ্বোধন নয় উন্মুক্ত করা হলো ৭টি ফ্লাইওভার। এগুলো উন্মুক্তের ফলে এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে। বিগত দিনে ঈদের সময় গাজীপুরে যে ভোগান্তি হয় এবার আর তা হবে না। ইতোমধ্যেই প্রকল্পের ৯১ শতাংশ কাজ শেষ হয়েছে। আশা করা হচ্ছে এবছরের ডিসেম্বরের মধ্যেই বিআরটি প্রকল্পের বাস চলাচল করবে। 

মন্ত্রী আরও বলেন, এ প্রকল্পের কারণে বছরের পর বছর ভোগান্তি হয়েছে। আশা করি আর হবে না। আমিও নিজেও অন্তত ৫০ বার এই প্রকল্প দেখতে এসেছি। এ সময় তিনি সরকারের উন্নয়ন নেতিবাচক ভাবে না নিয়ে একটু ভাবুন। দেখুন এতোগুলা প্রজেক্ট হয়েছে, এর মধ্যে একটি প্রজেক্ট একটু সমস্যা হয়েছে। এটি আমরা স্বীকারও করেছি এবং সমস্যাটি কোথায় সেটিও বলেছি। 

গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রজেক্টের আওতাধীন বিআরটি, গাজীপুর-এয়ারপোর্ট রুটের প্রকল্পটির কাজ শুরু হয় ২০১২ সালে। ৪ হাজার ২৬৮ কোটি ৩২ লাখ টাকা বাজেটের এ প্রকল্পটির কাজ ১২ বছর পর ৯১ ভাগ সম্পন্ন হয়েছে। আজ রবিবার প্রকল্পটির ৮টি ফ্লাইওভারের মধ্যে ৭টি উন্মুক্ত করা হলো। প্রকল্পের অবশিষ্ট কাজ চলতি বছরের মধ্যে শেষ হবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা। প্রকল্পটির অর্থায়ন করেছে সরকার, এডিবি, ফরাসি উন্নয়ন সংস্থা- এফডি, গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটি  (জিইএফ)।  

ফ্লাইওভারগুলো হলো ৩২৩ মিটার দৈর্ঘের এয়ারপোর্ট ফ্লাইওভার (বাম পার্শ্ব), ৩২৩ মিটার দৈর্ঘের এয়ারপোর্ট ফ্লাইওভার (ডান পার্শ্ব), ১৮০ মিটার দৈর্ঘ্যের জসীমউদ্দিন ফ্লাইওভার, ১৬৫ মিটার দৈর্ঘ্যের ইউটার্ন-১ গাজীপুরা ফ্লাইওভার, ১৬৫ মিটার দৈর্ঘ্যের ইউটার্ন-২ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ফ্লাইওভার, ২৪০ মিটার দৈর্ঘ্যের ভোগড়া ফ্লাইওভার ও ৫৬৮ মিটার দৈর্ঘ্যের চৌরাস্তা ফ্লাইওভার।

২৪০ মিটার দৈর্ঘ্যের ভোগড়া ফ্লাইওভারের একাংশ। প্রবা ফটো

প্রকল্প সূত্র জানা যায়, ইতোমধ্যে ২০ দশমিক ৫০ কিমি পেভমেন্টের কাজ সম্পন্ন হয়েছে। ৪.৫ কিমি দীর্ঘ এলিভেটেড অংশ ইতোমধ্যে যানচলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। ২৫টি বিআরটি স্টেশনের ৭৭ শতাংশ সম্পন্ন হয়েছে। ১৫টি ফুটওভার ব্রিজের ৭৩ শতাংশ সম্পন্ন হয়েছে।

২৪ দশমিক ৪২ কিমি ড্রেন নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। ৩২ কিমি ফুটপাথের ৪০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। গাজীপুরে একটি বাস ডিপো নির্মিত হয়েছে। ৩৪ কিমি ফিডার সড়ক উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে।

ফ্লাইওভারের উদ্বোধন উপলক্ষে গাজীপুরের ভোগড়া বাইপাস প্রান্তে উপস্থিত ছিলেন সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী সৈয়দ মইনুল হাসান, বিআরটি প্রকল্পের পরিচালক (সড়ক) এ এসএম ইলিয়াস শাহ্, বিআরটি প্রকল্পের পরিচালক (সেতু) মো. মনিরুল ইসলাম খান, ঢাকা সড়ক সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সাইফুদ্দিন, বিআরটি প্রকল্পের ব্যবস্থাপক ড. মো মনিরুজ্জামান, মো. জাকির হোসেন ও আব্দুর রহমান, গাজীপুর মহানগর পুলিশের উপপুলিশ কমিশনার ( ট্রাফিক)  মো. আলমগীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা