× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উপজেলা নির্বাচন

শেষ দিনের আগেই মনোনয়নপত্র দাখিলের অনুরোধ ইসির

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ মার্চ ২০২৪ ১৯:২১ পিএম

আপডেট : ২৬ মার্চ ২০২৪ ১৪:২১ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীকে মনোনয়নপত্র অনলাইনে দাখিল করতে হবে। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান– এ তিন পদের জন্যই তা বাধ্যতামূলক। এ কারণে কারিগরি ও পদ্ধতিগত সুবিধার্থে দাখিলের শেষ দিন পর্যন্ত অপেক্ষা না করে আগেই অনলাইনে মনোনয়নপত্র দাখিলের জন্য প্রার্থীদের প্রতি অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২৫ মার্চ) নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) মো. শরিফুল আলমের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

৮ মে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল।

নির্বাচন কমিশন এর আগে উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালায় সংশোধনী এনে অনলাইনে মনোনয়নপত্র দাখিল বাধ্যতামূলক করে। 

বিধিমালায় উল্লেখ করা হয়, নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীকে নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইটে মনোনয়নপত্র দাখিল করতে হবে। প্রার্থী নির্বাচন কমিশনের ওয়েবসাইটের সংশ্লিষ্ট লিংকে (পোর্টাল) প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর পোর্টালে লগইন করে মনোনয়নপত্র পূরণ ও দাখিল করতে পারবেন।

অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে যেভাবে

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে সংশ্লিষ্ট পোর্টালে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর মোবাইল নম্বর ও ই-মেইলে ইউজার নেইম, পাসওয়ার্ড পাওয়া যাবে। এনআইডি বায়োমেট্রিক ফিচারে প্রার্থী, প্রস্তাবকারী ও সমর্থনকারীর চেহারা শনাক্ত করতে হবে। এরপর লগইন করে মনোনয়নপত্র মেলাবে। প্রার্থীকে পোর্টালে পর্যায়ক্রমে মনোনয়ন, ব্যক্তিগত তথ্যাদি, হলফনামা ও অন্যান্য কাগজপত্র স্ক্যান করে যুক্ত করতে হবে। অনলাইন পেমেন্ট করে জামানতের অর্থ জমা দিয়ে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।

রিটার্নিং কর্মকর্তা অনলাইনে পাওয়া প্রতিটি মনোনয়নপত্রে স্বয়ংক্রিয়ভাবে মনোনয়নপত্র বাছাইয়ের স্থান, তারিখ, সময় ও প্রাপ্তি স্বীকার রসিদ ও বাছাইয়ের নোটিস অনলাইনে প্রার্থীকে পাঠাবেন। রিটার্নিং কর্মকর্তা প্রয়োজনে অনলাইনে জমা দেওয়া কাগজপত্রের মূল কপি বাছাইয়ের দিন দাখিলের জন্য বলতে পারেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা