× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দাবদাহে পুড়ছে ৫ বিভাগ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪ ১২:৩৮ পিএম

আপডেট : ০২ এপ্রিল ২০২৪ ১৩:০৮ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চৈত্রের কাঠফাটা রোদে পুড়ছে পাঁচ বিভাগ। গরমে হাঁসফাঁস করছে মানুষ। একটু ঠান্ডা বাতাসের অপেক্ষায় সবাই। কিন্তু ঢাকা, খুলনাসহ বেশ কয়েকটি জায়গায় কয়েক দিনে গরম আরও বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এ সতর্কতা দেওয়া হয়েছে। পূর্বাভাস বলা হয়েছে, সোমবার থেকে দেশের ৫ বিভাগে বইছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকায় ঘাম ঝরবে বেশি। এতে করে মানুষের মধ্যে অস্বস্তি বৃদ্ধি পাবে।

অধিদপ্তরের তথ্যমতে, ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও রংপুরের নীলফামারী ও দিনাজপুর জেলায় বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। এ তাপপ্রবাহ আশপাশের এলাকায় ছড়িয়ে যেতে পারে। 

তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থাকলে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তীব্র তাপপ্রবাহ বলা হয় যখন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। আর অতিতীব্র হয় ৪২ ডিগ্রি বা এর বেশি হলে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, এপ্রিল আমাদের দেশে সবচেয়ে উষ্ণতম মাস। এ মাসে সূর্যকীরণ উল্লম্বভাবে পড়ার কারণে গরম বেশি অনুভূত হয়ে থাকে।

ঢাকায় এপ্রিল মাসে গড়ে তাপমাত্রা থাকে ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, এটি হচ্ছে  স্বাভাবিক। এ সময় অস্থায়ী দমকা বাতাস, ঝোড়ো বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হয়। সূর্যের উজ্জ্বল কিরণ থাকে ৮ থেকে ১০ ঘণ্টা। আবার বাতাসের গতিবেগ থাকে কম। সেজন্য বাড়ে গরমও।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা